Advertisement
২৬ এপ্রিল ২০২৪
garden

Gardening: অপ্রয়োজনীয় ভেবে ফেলে দিচ্ছেন? রান্নাঘরের এই জিনিসগুলোই কাজে লাগবে গাছের যত্নে

আলুর খোসা, পেঁয়াজের খোসা ফেলে না দিয়ে সরিয়ে রাখুন। এগুলোই কাজে লাগবে আপনার গাছের যত্নে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২১ ১৩:৫১
Share: Save:

গাছ ভালবাসেন? বাড়িতে ছোট বাগানও করেছেন, নিয়মিত জলও দিচ্ছেন। তবুও কী করলে আপনার পছন্দের গাছের স্বাস্থ্য ভাল থাকবে, এই নিয়ে ভাবছেন? হাতের কাছেই রয়েছে সহজ সমাধান! রান্নাঘরে রোজ সব্জির খোসাগুলো ফেলে দেন, ভাবেন কোনও কাজে লাগবে না। কিন্তু জানেন কি আপনার গাছের স্বাস্থ্য ফেরাতে সহায় হতে পারে এই বাতিল হওয়া জিনিসগুলোই! ভাল সার হিসেবে কাজ করতে পারে এই রকম কয়েকটা জিনিসের হদিশ রইল এখানে।

সব্জির খোসা

আলু, পেঁয়াজ ছাড়াও যে সব সবজি ব্যবহার করেন, তার খোসা সার তৈরির পাত্রে রাখুন। এই খোসা খুবই ভাল উৎকৃষ্ট সার হতে পারে গাছের জন্য।

পুরনো সবজি

একটু পুরনো হয়ে যাওয়া সব্জি রান্নায় ব্যবহার করা যায় না। ফেলে না দিয়ে সার তৈরির পাত্রে রেখে দিন। কিছু দিন রাখার পর এটিও ভাল সার হবে।

কফির গুঁড়ো

কফির গুঁড়োতে নাইট্রোজেন, পটাশিয়াম, ফসফরাসের মতো উপাদান রয়েছে যা গাছের বৃদ্ধিতে সহায়তা করে। সার হিসেবে সরাসরি মাটিতে দিতে পারেন। বাগান ভালবাসেন যাঁরা, তাঁরা রীতিমতো এই কফির গুঁড়ো সংগ্রহে রাখেন।

ব্যবহৃত টি ব্যাগ ও চা পাতা

চায়ে ব্যবহৃত টি ব্যাগ গাছের সার হিসেবে ব্যবহার করতে পারেন। চা ছাঁকার পর যে অবশিষ্ট চা পাতা পরে থাকে, সেটাও সার হিসেবে খুব ভাল। তবে দুধ-চায়ের পাতা হলে না দেওয়ার চেষ্টা করুন।

কার্ডবোর্ড বাক্স

চিমনি কিনেছেন বা মাইক্রোওয়েভ? তাহলে কার্ডবোর্ডের বাক্স তো আছেই আপনার বাড়িতে। সেগুলো ফেলে না দিয়ে একটি আলাদা জায়গায় রেখে দিন। বাক্সগুলো ছোট ছোট করে কেটে নিয়ে সার তৈরির পাত্রে ফেলুন। তবে ছাপানো কালির অংশটা কেটে বাদ দিয়ে দিতে পারলে ভাল।

ডিমের খোসা

ডিমের খোসায় রয়েছে ক্যালশিয়াম। এটি গাছের বৃদ্ধিতে সহায়তা করে। সার তৈরির জন্য এটি ভীষণ ভাল উপাদান। ভাল করে ডিমের খোসা ধুয়ে নিন, তারপর একটি ব্লেন্ডারে গুঁড়ো করে নিন। আপনার তৈরি করে রাখা সারের সঙ্গে মিশিয়ে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE