Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

Pandemic Diet: রোজ মাংস খাচ্ছেন? জেনে নিন অতিমারিতে সব্জিও কেন খেতে হবে

এ সময়ে এমন কিছু খেতেই হবে যাতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। সব্জি তাতে অনেকটাই কার্যকরী।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ জুন ২০২১ ১৬:৪৩
শরীরের সম্পূর্ণ যত্ন নিতে আমিষের সঙ্গে মিরামিষ খাদ্যও প্রয়োজন।

শরীরের সম্পূর্ণ যত্ন নিতে আমিষের সঙ্গে মিরামিষ খাদ্যও প্রয়োজন।
ফাইল চিত্র

অতিমারির সময়ে নানা ধরনের পরামর্শ উড়ে বেড়াচ্ছে চারদিকে। কোন আসন করা ভাল থেকে শুরু করে মাস্কের রং, সব নিয়েই চলছে আলোচনা। বড় জায়গা করে নিয়েছে খাওয়াদাওয়া সংক্রান্ত চর্চাও। সকলেই বলছেন প্রোটিন খাওয়া জরুরি। আর বাঙালি বাড়িতে দু’বেলা করে রান্না হচ্ছে মাছ-মাংস। কিন্তু এই ফাঁদে পা দিয়ে শাক-সব্জি খাওয়া ভুলে গেলে চলবে না।

শাক-সব্জির নিজস্ব অবদান আছে এ সময়ে শরীর সুস্থ রাখার ক্ষেত্রে। ফলে নিয়ম করে খাওয়া দরকার সে সবও। কী ধরনের সাহায্য হতে পারে এ সময়ে?

প্রথমত শাক-সব্জি হজমশক্তি বাড়ায়। শাক-সব্জিতে থাকে ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্ট। তা-ই দেখভাল করে হজমশক্তির। ফলে মাছ-মাংসের মতো আমিষ খেলেও সঙ্গে সব্জি থাকা জরুরি। তার সঙ্গে রয়েছে প্রতিরোধশক্তি নিয়ে ভাবনা। এ সময়ে এমন কিছু খেতেই হবে যাতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। সব্জি তাতে অনেকটাই কার্যকরী। শাক-সব্জিতে বিভিন্ন ধরনে ভিটামিন থাকে। থাকে ফ্যাটি অ্যাসি এবং মিনারেলও। সবে মিলে শরীরকে প্রস্তুত রাখে ভাইরাস-ব্যাকটিরিয়ার সঙ্গে লড়তে।

Advertisement

তবে এর মানে এমন নয় যে শুধু সব্জি খেয়েই চলতে হবে। শরীরের সম্পূর্ণ যত্ন নিতে আমিষের সঙ্গে মিরামিষ খাদ্যও প্রয়োজন। দু’ধরনের খাবার মিলেই এ সময়ে সুস্থ ও সতেজ রাখতে পারে শরীরকে।

আরও পড়ুন

Advertisement