Advertisement
১০ মে ২০২৪
Gardening

Gardening: বাগান পরিচর্যা করলে জিমে যাওয়া বা যোগাসনের সমান শরীরচর্চা হতে পারে, বলছে গবেষণা

বাগানের পরিচর্যা শুধু বয়স্করাই করেন— এমন একটা ধারণা থেকে কম বয়সীরা এই কাজে বেশি উৎসাহ দেখান না।

গাছের যত্ন নিলে যোগাসনের সমান লাভ হতে পারে।

গাছের যত্ন নিলে যোগাসনের সমান লাভ হতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ১৭:৩৪
Share: Save:

বাগান পরিচর্যা করলে মন ভাল থাকে, এমন কথা বহু দিন ধরেই বলছেন চিকিৎসকেরা। গাছের যত্ন নিলে কী ভাবে মানসিক সমস্যার সমাধান হয়, তা আনন্দবাজার অনলাইনে আগেই প্রকাশিত হয়েছে। হালে এক গবেষণা বলছে, এর ফলে শুধু মনের না, স্বাস্থ্যেরও এমন ভাবে উন্নতি হয়, যা অন্য ধরনের শরীরচর্চার সমান।

বাগানের পরিচর্যা করলে শরীরের কোন কোন উপকার হয় তা নিয়ে দীর্ঘ দিন কাজ করছেন শ্যারন লাভজয় নামে আমেরিকার এক চিকিৎসক। সম্প্রতি তিনি তাঁর গবেষণাপত্রে লিখেছেন, বাগানের পরিচর্যা শুধু বয়স্করাই করেন— এমন একটা ধারণা থেকে কম বয়সীরা এই কাজে বেশি উৎসাহ দেখান না। কিন্তু বাগান পরিচর্যায় এমন অনেক উপকার হয়, যা জিমে যাওয়া বা যোগাসনের সমতুল্য।

তাঁর মতে, শক্তি, নমনীয়তা বাড়ে গাছের পরিচর্যা করলে। বয়সের ছাপও কম পড়ে। তাঁর পরামর্শ, ‘‘জিমে যে ভাবে মূল ব্যায়াম শুরুর আগে কিছু স্ট্রেচিং করে নেন, গাছের পরিচর্যার আগেও তাই করুন। তার পরে টানা ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা বাগানের কাজ করুন। মাটি কোপানো থেকে গাছের ডাল ছাঁটা— সবই থাকতে পারে তার মধ্যে।’’ শ্যারন জানাচ্ছেন, একে ‘অ্যারোবিক গার্ডেনিং’ বলা হয়।

তবে এখানেই শেষ নয়। বাগানের পরিচর্যা করলে দিনের অনেকটা সময় রোদে কাটাতে হয়। তার ফলে ভিটামিন ডি-র পরিমাণও বাড়ে শরীরে। এটিও বহু ধরনের রোগ প্রতিরোধ করতে পারে। সে কথাও বলা হয়েছে শ্যারনের গবেষণাপত্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Gardening
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE