Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Kitchen hacks: লেবুর রসের এই পাঁচটি অদ্ভুত ক্ষমতার কথা জানা আছে কি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ জুন ২০২১ ১০:২৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

সিট্রাস-জাতীয় ফল পাতি লেবু যে ভিটামিন সি’এ ভরপুর তা প্রায় সকলেই জানেন। সকালে গরম জল লেবুর রস এবং আদা খেলে যে মেদ ঝরাতে সুবিধা হয়, তা-ও অনেকের জানা। কিন্তু এই ছোট্ট ফলে যে আরও নানা রকম গুণাগুণ রয়েছে, তা অনেকেরই অজানা।

ভাত ঝরঝরে করে

তাড়াহুড়োর সময় প্রেসার কুকারেই ভাত করেন। কিন্তু বেশির ভাগ দিন ভাত একসঙ্গে লেগে দলা পেকে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে চালের জলে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে দিন। দেখবেন ভাত কেমন ঝরঝরে হয়!

Advertisement

চিনি নরম থাকবে

শুধু রসই নয়, খোশারও গুণ অনেক। লেবু ব্যবহার করা হয়ে গেলে খোশাগুলো ফেলে দেবেন না। সমস্ত লেবুর শাস ছাড়িয়ে নিন। চিনি কৌটোয়, বিশেষ করে যদি আপনি ব্রাউন সুগার ব্যবহার করেন, এক ফালি খোশা ফেলে রাখুন। সাধারণত চিনি দলা পেকে শক্ত হয়ে যায়। কিন্তু লেবুর খোশা থাকলে সেই সমস্যা হবে না।

ফল-সব্জি কালো হয়ে যাবে না

অনেক ফল কেটে সাজিয়ে রাখছেন অতিথিদের জন্য? কিন্তু তাঁরা আসতে আসতে কলা, আপেল, অ্যাভোকাডো— সবই কালো হয় গেল! সেটা মোটেই ভাল হবে না। ফল কেটে কয়েক ফোঁটা লেবুর রস লাগিয়ে রাখুন। লেবুর রস এতটাই অ্যাসিডিক যে ফলের অক্সিডেশনের পদ্ধতি আটকে দেয়। আলু কেটে রাখলেও এই টোটকা ব্যবহার করতে পারেন।

ডিম সিদ্ধ করতে সুবিধা হয়

ডিম সিদ্ধ করতে দিলেই খোলা ফেটে যাচ্ছে? ফুটন্ত জলে ডিমগুলো ফেলার আগে একটু গায়ে লেবুর রস মাখিয়ে নিন। দেখবেন আর এই সমস্যা হচ্ছে না।

নুনের পরিবর্তে ব্যবহার করুন

স্বাস্থ্যের পক্ষে বেশি নুন খাওয়া অত্যন্ত ক্ষতিকর। তা-ও অনেকে মুখে স্বাদ পান না বলে বেশি নুন ব্যবহার করে ফেলেন। কিন্তু জানেন কি? অনেক পদেই নুনের তেমন প্রয়োজন নেই। একটু লেবুর রসেই স্বাদ হবে দিব্যি। বিশেষ করে বেক করা কোনও খাবার কিংবা মাংসের স্টেক।

আরও পড়ুন

Advertisement