Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Coffee

Coffee: খালি পেটে এক কাপ কফি? এর বিনিময়ে আপনার শরীর পাচ্ছে দু’টি বড় সমস্যা

খালি পেটে কফি খেলেই হজমশক্তির দফারফা হতে পারে।

সাতসকালের কফি ক্ষতিও করতে পারে।

সাতসকালের কফি ক্ষতিও করতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ১৭:৫৮
Share: Save:

বিজ্ঞাপনের নায়ক-নায়িকার মতো ধবধবে সাদা বিছানায় ঘুম থেকে উঠেই কফির কাপে চুমুক দেওয়ার কথা ভাবেন? তার পরে সেই কাপ হাতে নিয়ে দাঁড়াতে চান ঝলমলে বারান্দায়? ঠিক তখনই উল্টো দিকের বারান্দা থেকে প্রেমাতুর দৃষ্টিতে যদি আপনার দিকে তাকান কেউ? তাঁর হাতেও যদি থাকে কফির কাপ?

ছোট্ট-মিষ্টি এই প্রেমের কল্পকাহিনিতে বাদ সাধতে পারে আপনার পেট। গরম কফি পেটে পড়তেই, বাথরুম যাওয়ার প্রয়োজনের কথা ভাববেন না। এই সমস্যা আরও বেশি গোলমেলে। সম্প্রতি ‘হেলথলাইন’ নামক চিকিৎসাবিজ্ঞানের জার্নালে প্রকাশিত হওয়া গবেষণাপত্র বলছে, খালি পেটে কফি খেলেই হজমশক্তির দফারফা হতে পারে। এর ফলে পাকপ্রক্রিয়া এবং পেট পরিষ্কার হওয়ার গোটা কাঠামোটাই এলোমেলো হয়ে যেতে পারে। দেখা দিতে পারে ‘ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম’ বা ‘আইবিএস’।

তবে শেষ এখানেই নয়। গবেষণা এটাও বলছে, খালি পেটে একটু বেশি মাত্রায় কফি খেলেই বেড়ে যায় কোর্টিসোল হরমোনের ক্ষরণ। মানসিক চাপ বা ‘স্ট্রেস’-এর কারণ এই হরমোনটি। ফলে সকালে উঠেই ২-৩ কাপ কফি খেয়ে ফেললে মন ভাল হওয়ার বদলে মানসিক চাপ বেড়ে যায়।

তাই চিকিৎসকদের পরামর্শ, সাতসকালে বিছানা ছেড়েই কফির কাপ হাতে বারান্দায় দাঁড়ানোর প্রেমের গল্পে ছেদ পড়ুক। বরং তার আগে হালকা কিছু খেয়ে নিন। তার পরেই চুমুক দিন প্রিয় কফিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

stress Coffee IBS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE