Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Food

Healthy Recipes: এক রকম খাবারে বাচ্চাদের অরুচি? রইল অন্য রকম দু’টো রেসিপি

বাচ্চাদের মুখের স্বাদ বদল করতে সুস্বাদু খাবারের সঙ্গে চাই স্বাস্থ্যকর খাবারও। বাড়িতে বানান অন্য স্বাদের এই রেসিপি

পনির ব্রকোলি পরোটা

পনির ব্রকোলি পরোটা ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ১২:৪২
Share: Save:

করোনা কেড়েছে বাচ্চাদের স্বাভাবিক গতিবিধি। সারাদিন অনলাইনে ক্লাস আর চার দেওয়ালে বন্দি। খেলাধুলো বলতে শুধুই বাড়ির মধ্যে যতটুকু খেলা যায়। এত সব বিধিনিষেধে বাচ্চাদের ভীষণ মুড সুইং হচ্ছে। বাচ্চা চুপচাপ হয়ে যাচ্ছে। আপনি ভাবছেন এর মধ্যে মন ভাল করার জন্য টিফিনটা যদি একটু অন্যরকম করা যেত! ঠিক ভেবেছেন। মন ভাল করার জন্য রইল অন্যস্বাদের টিফিনের রেসিপি।

ব্রকোলি পনির পরোটা

উপকরণ:

ব্রকোলি: ৩ কাপ

পনির: ১/২ কাপ

পেঁয়াজ কুচি: ১ কাপ

সাদা তেল: ৩ টেবল চামচ

লাল লঙ্কাগুঁড়ো: ১ চা-চামচ

আটা: ২ কাপ

নুন: ১ চা চামচ

প্রণালী:

ভাল করে ব্রকোলি ধুয়ে কেটে রেখে দিন। তারপর কড়াইতে তেল দিন। তেল গরম হলে পেঁয়াজকুচি দিয়ে দিন। পেঁয়াজ নরম হয়ে এলে ব্রকোলির টুকরো, নুন ও লাল লঙ্কাগুঁড়ো ছড়িয়ে দিন। মিনিট চারেক কষার পর এতে পনিরের টুকরো দিয়ে দিন। এরপর গ্যাস বন্ধ করে একটু ঠান্ডা হতে দিন। অন্য একটি পাত্রে আটার সঙ্গে সামান্য নুন মাখিয়ে মণ্ড তৈরি করুন। হয়ে গেলে ১৫ মিনিট মণ্ডটা ঢাকা দিয়ে রাখুন। তারপর ছোট ছোট লেচি কেটে নিন। এবার খানিকটা বেলে মাঝখানে তৈরি করা ব্রকোলি ও পনিরের পুর দিয়ে ভাল করে বেলে নিন। তারপর কড়াইতে তেল দিয়ে একটা একটা করে ভাজুন। বাদামি রং ধরলে গরম গরম পরিবেশন করুন।

ক্যারট-এগ রাইস

ক্যারট-এগ রাইস ছবি: সংগৃহীত

ক্যারট এগ রাইস

উপকরণ:

গাজর কুচি: ৪ কাপ

পেঁয়াজ কুচি: ১ কাপ

বাসমতী রাইস: ১ কাপ

কারি পাতা: ৭-৮ টা

কারি পাউডার: ১ চা চামচ

গোটা জিরে: ১/২ টেবল চামচ

সাদা তেল: ৩ টেবল চামচ

কাঁচা লঙ্কা: ২-৩ টি

ডিম: ৩টে

নুন স্বাদমতো

প্রণালী:

একটি পাত্রে ২ কাপ জল নিয়ে চাল সিদ্ধ করুন। চাল সিদ্ধ হয়ে গেলে আলাদা করে রেখে দিন। এবার কড়াইতে তেল দিন। তেল গরম হলে প্রথমে গোটা জিরে দিন। তারপর কারিপাতা, কাঁচালঙ্কা, পেঁয়াজ কুচি দিয়ে কষতে থাকুন। এবার ডিম ফেটিয়ে দিয়ে নিন। খানিক নাড়ার পর ডিম ঝুরো ঝুরো হয়ে যাবে। পেঁয়াজ নরম ও ভাজা ভাজা হয়ে গেলে এবার কুচনো গাজর দিয়ে দিন। খানিক নাড়ার পর কারি পাউডার ও নুন দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার সিদ্ধ করে রাখা চাল দিয়ে দিন। ভাল করে মেশানো হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE