Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Book

Book Care: বর্ষাকালের স্যাঁতসেতে আবহাওয়ায় কী ভাবে যত্ন নেবেন আপনার প্রিয় বইগুলোর

বর্ষা মানেই স্যাঁতসেতে আবহাওয়া। এই আবহাওয়ায় বই ভাল রাখাটাই বেশ ঝক্কির।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২১ ১৩:০১
Share: Save:

বর্ষায় বইপ্রেমীরা খুব সমস্যায় পড়েন। একে স্যাঁতসেতে আবহাওয়া, তার উপর যখন তখন বৃষ্টি। বাড়িতে অনেক বই থাকলে, সেগুলো ঠিক মতো সামলে রাখাটাই সমস্যার হয়ে যায়। অথচ এই মরশুমে বইয়ের যত্ন না নিলে বই ভালও থাকবে না। আর বই নষ্ট হওয়ার ব্যথা, বইপ্রেমীদের চেয়ে ভাল কে আর বুঝবেন! তাই বর্ষায় বই ভাল রাখতে কিছু উপায় মেনে চলুন।

রোদে দিন

বর্ষা মানেই ড্যাম্পের সমস্যা। তাই বইকে এই সমস্যার হাত থেকে বাঁচাতে হলে যখনই রোদ উঠবে, রোদে দিন। অনেক বই থাকলে আলাদা আলাদা দিন করে করতে হবে। রোদে দিলে বইয়ে ঘুণ ধরার আশঙ্কাও থাকবে না।

নিম পাতা বা শুকনো লঙ্কা রাখুন

বর্ষাকালে নানা রকম পোকামাকড়ের উৎপাত। তাই পোকামাকড় থেকে বাঁচতে বইয়ের মধ্যে নিম পাতা কিংবা শুকনো লঙ্কা দিতে পারেন। এগুলো বইয়ে পোকা হওয়া থেকে বাঁচাবে।

ন্যাপথলিনের ব্যবহার করুন

বইয়ে জল লাগলে, সমস্যার একশেষ! তাই বৃষ্টির জল যাতে বইয়ে না লাগে, সেটা খেয়াল রাখুন। বইয়ের জায়গা পরিষ্কার রাখতে ন্যাপথলিনের ব্যবহার করতে পারেন।

হাওয়া লাগাতে দিন

বইয়ের স্বাস্থ্য ভাল রাখতে বইয়ে হাওয়া লাগা দরকার। তাই মাঝে মাঝে তাক থেকে বই নামিয়ে খোলা হাওয়ায় রাখুন। বইয়ের জায়গা বদলে দিন। কাচের মধ্যে বই রাখলে মাঝে মাঝে পাল্লা খুলে রেখে দিন।

মলাট দিয়ে রাখুন

অনেকেই বই পড়ার আগে মলাট দেন। বই ভাল রাখতে বই আলমারিতে রাখার আগে ভাল করে মলাট দিয়ে রাখুন। এতে দীর্ঘদিন বই ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Monsoon Tips home Book
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE