Advertisement
১০ মে ২০২৪
Pandemic

Weekend Plans: সপ্তাহের শেষে কী ভাবে সময় কাটাবেন ভাবছেন? এই সব শখের জিনিসে মন দিন

সপ্তাহ জুড়ে অফিসের কাজ। নিজের জন্য সময় বার করে সপ্তাহের শেষটা অন্য রকম কাটান।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২১ ১৫:৫৩
Share: Save:

সারা সপ্তাহেই অফিসের একাধিক কাজ সামলাতে হয়। নিজের জন্য আলাদা করে সময় বার করাই মুশকিল হয়ে যায়। সপ্তাহের শেষে যখন কাজ থেকে ছুটি, তখন আবার অঢেল সময়। কী করে কাটাবেন, ভেবেই পাচ্ছেন না! নিজের অনেক শখ এতদিন বস্তাবন্দি করে রেখে দিয়েছেন। সপ্তাহান্তে ছুটির দিনে সেগুলোকে এবার একে একে বাইরে বার করুন না! ধরুন দীর্ঘদিন ধরে কোনও একটা জিনিস করবেন ভাবছেন, খুব নেশাও আছে, অথচ সময় পাচ্ছেন না! ছুটির দিনটা সেই সবেই কাজে লাগান।

দাবা খেলুন

দাবা খেলার প্রতি আকর্ষণ চিরন্তন। বুদ্ধিদীপ্ততার এই খেলা খেলতে পছন্দ করেন না, এরকম লোক বোধহয় পাওয়া ভার! কোনও দৌড়-ঝাঁপেরও ব্যাপার নেই, অথচ প্রতিপক্ষকে বেকায়দায় ফেলার একটা মস্ত আনন্দ আছে। এতে শখও মিটবে, মনে সুখও পাবেন।

ভাল রান্না করুন

রোজকার রান্না করাটা এক ধরনের বাধ্যবাধকতা। যদি আপনাকে রোজ সেটা না করতে হয়, তাহলে সপ্তাহের শেষে আপনি কোনও অন্যরকম রান্না করতেই পারেন। রান্না করতে যাঁরা ভালবাসেন, তাঁদের মন এক নিমেষেই ভাল হয়ে যায় রান্না করলে।

সিনেমা দেখুন

সারা সপ্তাহ কাজের এত চাপ থাকে যে, আবারও পরদায় চোখ রেখে কিছু দেখতেই ইচ্ছে করে না। কিন্তু সপ্তাহান্তে তো সে সমস্যা নেই। তাই নিজের পছন্দের কোনও সিনেমা দেখতেই পারেন। যে যে সিনেমাগুলো অনেক দিন ধরে দেখবেন ভেবে রেখেছিলেন, সেগুলোর একটা তালিকা তৈরি করুন। প্রত্যেক সপ্তাহান্তে একটা বা দুটো করে সিনেমা দেখে সেই ইচ্ছেটা মেটান।

ক্যালিগ্রাফি করতে পারেন

হাতের লেখা ভাল যাঁদের, তাঁদের ক্যালিগ্রাফি করার দিকে একটা ঝোঁক থাকে। সাধারণত বেশির ভাগই ল্যাপটপে কাজ, তাই হাতের লেখার চর্চাটাও করা হয় না। সে ক্ষেত্রে সুন্দর কোনও কবিতা বা লাইন ক্যালিগ্রাফি করতে পারেন। ভাল হলে, সেটা পড়ার টেবলের সামনে সাজাতে পারেন।

ডায়েরি লিখুন

সব কথা কি বলা যায়? চাইলেও প্রিয়তম মানুষকেও আমরা সব সময় সব কথা বলতে পারি না। অথচ আমরা স্বভাবতই মনের কথা প্রকাশ করতে ভালবাসি। সারা সপ্তাহের খুঁটিনাটি, জানা-অজানা ঘটনা, নিজের মতে করে ডায়েরিতে লিখে রাখুন। মন হালকা হবে। বহু বছর পরে যখন ডায়েরির পাতায় তাকাবেন, তখন এক অন্য আমিকে আবিষ্কার করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE