Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Dolphin

Dolphin: শুধু শব্দ নয়, প্রস্রাব চেখে দেখেও সঙ্গীদের চিনতে পারে ডলফিন, বলছে গবেষণা

এক এক প্রাণী এক এক পদ্ধতিতে চেনে সঙ্গীদের। ডলফিন কী ভাবে সঙ্গীদের চেনে জানেন?

প্রকৃতির অদ্ভুত খেলা

প্রকৃতির অদ্ভুত খেলা ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২২ ১৫:৪৪
Share: Save:

এক এক প্রাণী এক এক রকম উপায়ে পরিচিত প্রাণীদের চেনে। ডলফিন কী উপায়ে চেনে জানেন? আমেরিকার টেক্সাসের একদল বিজ্ঞানীর দাবি, মূত্র চেখে দেখে পরিচিত ডলফিনদের চিনে নিতে পারে বটলনোজ ডলফিন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

জেসন ব্রুক নামক এক বিজ্ঞানীর নেতৃত্বে ডলফিনের একটি বিশেষ প্রজাতির আচার-আচরণ নিয়ে পরীক্ষা চালিয়েছিলেন এক দল বিজ্ঞানী। সেখানেই তাঁরা দেখেন, এই বটলনোজ প্রজাতির ডলফিন পরিচিত ডলফিনের মূত্র মিশ্রিত জল চেখে দেখে। মুখ ও জিভ ব্যবহার করে এই কাজ করে তারা। বিশেষজ্ঞরা বলছেন, ডাঙায় বাস করা একাধিক প্রাণী মূত্রের মাধ্যমে এলাকা চিহ্নিত করে বা সঙ্গমের জন্য প্রলুব্ধ করে সঙ্গীকে। কিন্তু জলে বসবাসকারী কোনও প্রাণীর এ হেন আচরণ বেশ বিরল বলেই মত তাঁদের।

তবে শুধু এই পদ্ধতি নয়, আওয়াজের মাধ্যমেও সঙ্গীদের চিনতে পারে ডলফিন। খুব ছোটবেলাতেই এই প্রজাতির ডলফিন এক বিশেষ প্রকার আওয়াজ করতে শিখে যায়। গোটা জীবনকালেই এই নির্দিষ্ট আওয়াজ বজায় রাখতে পারে তারা। এ বার বিজ্ঞানীরা জানতে পারলেন, এক নয়, একাধিক উপায়ে সঙ্গীদের সঙ্গে যোগাযোগ করতে পারে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE