Advertisement
০৩ মার্চ ২০২৪
Cleaning Tips

তরল সাবান দিয়ে বাসন মেজেও আঁশটে গন্ধ যাচ্ছে না? ঘরোয়া টোটকায় লুকিয়ে সমাধান

থালায় খাবারের গন্ধ থাকলে খাওয়ার ইচ্ছা যেন চলে যায়। থালাবাসন থেকে খাবারের গন্ধ দূর করতে যদি ব্যর্থ হয় ডিটারজেন্ট, তা হলে ভরসা রাখতে পারেন ঘরোয়া কিছু টোটকায়।

Brilliant Hacks to Remove Food smells from Utensils.

বাসন থেকে আঁশটে গন্ধ তাড়ানোর উপায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ১৯:৩১
Share: Save:

বাড়িতে বাহারি পদ রান্না হলে গন্ধে ম ম করে চারদিকে। গন্ধ শুঁকেই যেন অর্ধেক ভূরিভোজ হয়ে যায়। কিন্তু চেটেপুটে খাওয়ার পরেও যদি সেই গন্ধ থালায় থেকে যায়, তখনই আসে বিরক্তি। ডিটারজেন্ট অথবা লিক্যুইড সাবান দিয়ে বাসন মাজার পরেও অনেক সময় আঁশটে গন্ধ রয়ে যায়। থালায় খাবারের গন্ধ থাকলে খাওয়ার ইচ্ছা যেন চলে যায়। থালাবাসন থেকে খাবারের গন্ধ দূর করতে যদি ব্যর্থ হয় ডিটারজেন্ট, তা হলে ভরসা রাখতে পারেন ঘরোয়া কিছু টোটকায়।

কফি

কফি পাউডারের গন্ধ খুবই কড়া। অন্য অনেক গন্ধ ঢেকে দেয়। যে বাসনে গন্ধ লেগে রয়েছে, তাতে এক চামচ কফি জলে মিশিয়ে নিন। কিছু ক্ষণ গ্যাসে ফুটিয়ে নিন। তার পর ১৫-২০ মিনিট রেখে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন গন্ধ একেবারে চলে গিয়েছে।

লেবু

থালাবাসন থেকে খাবারের গন্ধ তাড়াতে লেবু দু’ভাবে কাজে লাগাতে পারেন। লেবু কেটে তাতে নুন মাখিয়ে বাসনে ঘষে নিন। ১৫ মিনিট রেখে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। অথবা এক কাপ জলে লেবুর খোসা ফুটিয়ে নিন ১০ মিনিট মতো। তার পর সেই জলটি থালায় ঢেলে দিলে নিমেষে গন্ধ উধাও হয়ে যাবে।

বেকিং সোডা

ঘরোয়া টোটকা হিসাবে বেকিং সোডা দারুণ উপকারী। ২ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে ৪-৫ টেবিল চামচ ভিনিগার মিশিয়ে নিন। এই মিশ্রণে চাইলে লেবুর রসও দিতে পারেন। তবে মিশ্রণটি ঘন হতে হবে। তরল হলে চলবে না। তার পর এটি দিয়েই বাসন মেজে নিন।

Brilliant Hacks to Remove Food smells from Utensils.

আলু যে কোনও গন্ধ খুব দ্রুত শোষণ করে নিতে পারে। ছবি: সংগৃহীত।

আলু

আলু যে কোনও গন্ধ খুব দ্রুত শোষণ করে নিতে পারে। বড় বড় টুকরো করে কেটে আলুতে নুন মাখিয়ে রাখুন। তার পর বাসনে সেই টুকরোগুলি রেখে চাপা দিয়ে রেখে দিন ১৫ মিনিট। তাতেই গন্ধ উধাও হয়ে যাবে। তার পর ভাল করে মেজে নিলেই সমস্যার সমাধান হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE