Advertisement
১৮ মে ২০২৪
healthy food

শরীর সুস্থ রাখতে বদলে দেখা যাক ভাতের রং

সব মিলে ওজনও তুলনায় নিয়ন্ত্রণে রাখে বাদামি চাল বা ব্রাউন রাইস।

রং বদলে দেখাই যাক না!

রং বদলে দেখাই যাক না!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২১ ২১:১৯
Share: Save:

বাঙালি খাবারের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল ভাত। সব কিছু ছেড়ে থাকা যায়, কিন্তু দিনের পর দিন ভাত না খেয়ে থাকতে পারেন ক’জন? অধিকাংশেই পারেন না। এমনই বলা হয় যে, একটু ভাতের সঙ্গে মেখে না খেলে বেশির ভাগ বাঙালি রান্নার স্বাদ খোলে না। ফলে ভাল-মন্দ যা হোক না কেন, ভাত ছাড়া সহজ নয় বাঙালির পক্ষে। মন্দ যদি থেকেই থাকে, তবে তো তা থেকে মুক্তি পেতেও বার করতে হবে কোনও পথ।

ভাতে যে কিছু কিছু ক্ষতি আছে, তা কে না জানে! ভাত ছাড়ার কথা তো কম বাঙালি বলেন না দিনের পর দিন। আবার রবিবারের দুপুরের মাংস-ভাতের বিকল্পও আজ পর্যন্ত খুঁজে উঠতে পারেনি বেশির ভাগ পরিবার। এ দিকে, স্বাস্থ্যরক্ষার চিন্তাও অহরহ ঘুরপাক খায় মনের মধ্যে। তবে যে কথা ভুলে যাওয়ার প্রবণতা দেখা যায় তা হল, ভাতেরও যে রকমফের রয়েছে। ভাত মাত্রই সাদা নয়। বাদামি ভাত বা ব্রাউন রাইস চেখে দেখলে কেমন হয়? সব ভাত সমান নয়। সব রকম ভাতে লাভ-ক্ষতিও তাই একরমক নয়। ফলে স্বাস্থ্য এবং স্বাদ, দুইয়ের খেয়াল রেখে রং বদল হোক না ভাতের।

তাতে কী মঙ্গল হবে?

প্রথমত, বাদামি চালের ভাতে কিছু ভাল অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। তাতে সাদা ভাতের তুলনায় খানিক বেশি লাভ হয় শরীরের। তারই সঙ্গে এই ধরনের চাল ক্যালশিয়ামে ভরপুর। যা শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যে ধরনের তেল থাকে এই চালে, তাতে কোলেস্টেরলের পরিমাণ কম। ফলে হার্টের জন্যও এই চাল কম ক্ষতিকর।

সব মিলে ওজনও তুলনায় নিয়ন্ত্রণে রাখে বাদামি চাল বা ব্রাউন রাইস। ফলে দু’চামচ বেশি খেলে আতঙ্ক কিছুটা কম হলেও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

healthy food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE