Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

প্রতিরোধশক্তি বাড়াবে, আবার গরমে দেবে আরাম? কোন শরবতে এত গুণ

কী ধরনের খাবার খাওয়া হচ্ছে, তার উপরে শারীরিক অবস্থা অনেকটাই নির্ভর করে। তবে কাজের ব্যস্ততায় খাবারের নানা রকম ব্যবস্থা করা হয়ে ওঠে না। ফলে এ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ জুন ২০২১ ১৯:৫৪
কয়েক টুকরো তরমুজের রসের সঙ্গে ছ’টি তুলসি পাতার রস মিলিয়ে নিন। আর দিন এক চামচ অ্যালোভেরার জেলি।

কয়েক টুকরো তরমুজের রসের সঙ্গে ছ’টি তুলসি পাতার রস মিলিয়ে নিন। আর দিন এক চামচ অ্যালোভেরার জেলি।
ফাইল চিত্র

একে করোনা নিয়ে চিন্তা, তার সঙ্গে গরম। শরীর রাখতে হবে ঠান্ডা। বাড়াতে হবে প্রতিরোধশক্তিও। হাজার রকম টোটকার কথা কানে আসছে। কিন্তু এত ব্যবস্থা করার সময় কোথায়!

কী ধরনের খাবার খাওয়া হচ্ছে, তার উপরে শারীরিক অবস্থা অনেকটাই নির্ভর করে। তবে কাজের ব্যস্ততায় খাবারের নানা রকম ব্যবস্থা করা হয়ে ওঠে না। ফলে এ সময়ে এমন কিছু খেতে হবে, যাতে দু’দিক বজায় থাকে। এ ক্ষেত্রে মরসুমি ফল ব্যবহার করা সবচেয়ে ভাল।

বেছে নেওয়া যাক তরমুজ। এতে ক্যালোরি কম। সঙ্গে আছে ভিটামিন সি, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্ট। শরীরের প্রতিরোধশক্তি বাড়াতে যা খুবই সাহায্য করে। এ ছা়ড়া, তরমুজে জলের পরিমাণ অনেক বেশি। গরমকালে শরীর সুস্থ রাখার জন্য তা খুবই জরুরি। তার সঙ্গে অ্যালোভেরা আর তুলসির রস যদি মিলিয়ে নেওয়া যায়, তবে আরও ভাল। এতে শরীরের ভিতরের প্রদাহ কমবে। এই তিন উপকরণ দিয়ে বানিয়ে ফেলা যাক গ্রীষ্মের শরবত। খেতে ভাল। বানাতে সময় বেশি লাগে না।

Advertisement

কয়েক টুকরো তরমুজের রসের সঙ্গে ছ’টি তুলসি পাতার রস মিলিয়ে নিন। আর দিন এক চামচ অ্যালোভেরার জেলি। ভাল করে জল দিয়ে গুলে নিন সবটা। সামান্য বিটনুন, গোলমরিচ আর লেবুর রস দিয়ে দিলে স্বাদ ভাল হবে। আর লেবুর রস কাজেও দেবে প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে।

আরও পড়ুন

Advertisement