Advertisement
১৫ জুলাই ২০২৪
Technology

Smartphone: অন্যের ব্যবহার করা স্মার্টফোন কিনছেন? কোন কোন বিষয় খুঁটিয়ে দেখে নেবেন

এই ধরনের ফোন কেনার পরে অনেককেই ভুগতে হয়। অল্প কিছু দিনেই বিগড়ে যায় ফোন।

পুরনো ফোন কিনছেন? কী কী দেখে নেবেন?

পুরনো ফোন কিনছেন? কী কী দেখে নেবেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২১ ১২:১২
Share: Save:

অনেকের পক্ষেই সব সময় নতুন ফোন কেনা সম্ভব হয় না। অন্যের ব্যবহার করা পুরনো ফোন কিনতে তাঁরা বাধ্য হন। প্রচলিত ভাষায় যাকে বলে ‘সেকেন্ড হ্যান্ড’ বা ‘ইউজড’ ফোন। কিন্তু এই ধরনের ফোন কেনার পরে অনেককেই ভুগতে হয়। অল্প কিছু দিনেই বিগড়ে যায় ফোন। তখন আর কিছু করার উপায় থাকে না। কিন্তু একটু সতর্ক হলেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

পুরনো বা অন্যের ব্যবহার করা স্মার্টফোন কেনার আগে কী কী জিনিস দেখে নেবেন?

গায়ে কোনও দাগ আছে কি না: ফোনটির গায়ে ধাক্কা লাগা বা পড়ে যাওয়ার কোনও চিহ্ন আছে কি না, ভাল করে দেখে নিন। তেমন আঘাতের চিহ্ন থাকলে, ফোনের যন্ত্রাংশের ক্ষতিও হয়ে থাকতে পারে।

বিল আছে কি: যে ফোনটি আপনি কিনছেন, তা চুরি যাওয়া ফোন নয় তো? এটি বোঝার সবচেয়ে সহজ উপায়— আসল বিল আছে কি না, তা দেখে নেওয়া।

চার্জ হচ্ছে তো: চার্জারের সঙ্গে জুড়ে ভাল করে দেখে নিন, ফোন চার্জ হচ্ছে কি না। হেডফোন বা ইয়ারফোনের জ্যাকও পরীক্ষা করে নিন।

টাচস্ক্রিন কেমন: দেখে আপাত ভাবে নতুন বলে মনে হলেও অনেক পুরনো ফোনের টাচস্ক্রিনই কাজ করে না। হয়তো পুরনো টাচস্ক্রিন ভেঙে যাওয়ার পরে নতুন স্ক্রিন লাগিয়ে আগের ব্যবহারকারী ফোনটি বিক্রি করছেন। সে ক্ষেত্রে নতুন স্ক্রিন ঠিক করে নাও কাজ করতে পারে। তাই ফোনটি কেনার আগে স্ক্রিনে টাইপ করে দেখে নিন কোনও অসুবিধা হচ্ছে কি না।

ক্যামেরার হাল: ক্যামেরাটি স্মার্টফোনের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। সেটিও ঠিক করে কাজ করছে কি না কেনার আগে ভাল করে দেখে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Technology Smartphone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE