Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Call Recording

Smartphone Call Recordings: ১১ মে থেকে নিষিদ্ধ হয়ে যাচ্ছে অ্যান্ড্রয়েড ফোনের এই জনপ্রিয় ব্যবস্থা

সরকারি ভাবে এখনও কিছু ঘোষণা না হলেও বিষয়টি প্রায় পাকা হয়ে গিয়েছে বলেই জানা যাচ্ছে গুগলে।

আন্ড্রয়েড ফোনে আসতে চলেছে বড় বদল

আন্ড্রয়েড ফোনে আসতে চলেছে বড় বদল ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২২ ১৭:০২
Share: Save:

আগামী ১১ মে থেকে অ্যান্ড্রয়েড ফোনে যে কোনও বাহ্যিক অ্যাপ্লিকেশনের মাধ্যমে কল রেকর্ডিং করা নিয়ে বিধিনিষেধ চালু করতে চলেছে গুগল। অর্থাৎ ফোনে কল রেকর্ড করার নিজস্ব সফটওয়ার না থাকলে বাইরের কোনও অ্যাপ নতুন করে ডাউনলোড করে রেকর্ড করা যাবে না কথোপকথন। সরকারি ভাবে এখনও কিছু ঘোষণা না করলেও বিষয়টি প্রায় পাকা হয়ে গিয়েছে বলেই খবর বিশ্বের অন্যতম প্রধান তথ্য প্রযুক্তি সংস্থা সূত্রে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

দীর্ঘ দিন ধরেই এই ধরনের অ্যাপ নিয়ে আপত্তি শোনা যাচ্ছিল গুগলের পক্ষ থেকে। অ্যান্ড্রয়েডের দশম রূপটি আসার পর গুগল কর্তৃপক্ষের তরফ থেকে সাফ করে দেওয়া হয় যে গ্রাহকদের গোপনীয়তা ও সুরক্ষার কথা মাথায় রেখে কল রেকর্ড করার এই ব্যবস্থা বন্ধ করে দিতে চায় তারা। তবে তার পরেও এত দিন পর্যন্ত এপিআই ব্যবস্থায় মাধ্যমে বাইরের কিছু অ্যাপ ব্যবহার করে ফোনের কথোপকথন রেকর্ড করা যাচ্ছিল। এ বার সেই ব্যবস্থাটিও বন্ধ হয়ে যেতে চলেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, বেশ কিছু দেশে ব্যক্তি স্বাধীনতা ও গোপনীয়তার কথা মাথায় রেখে ফোনের কথোপকথন রেকর্ড করা আইনত নিষিদ্ধ। ফলে এই দেশগুলিতে গোটা বিষয়টি নিয়ে বেশ কিছু দিন ধরেই নানা আইনি জটিলতায় জড়িয়ে ছিল গুগল। তাই এই পদক্ষেপের মধ্য দিয়ে এই ধরনের আইনি জটিলতা থেকেও মুক্তি পাবে গুগল। তবে শাওমি, স্যামসং, ওয়ান প্লাস ও অপ্পোর মতো মোবাইল নির্মাতা সংস্থাগুলির নিজস্ব কল রেকর্ড করার ব্যবস্থা রয়েছে। তাই এ ফোনগুলিতে এই পরিষেবা ১১ মে’র পরেও স্বাভাবিক ভাবেই কাজ করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Call Recording Google Restriction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE