Advertisement
২৫ জুলাই ২০২৪
CIMA Gallery

কল্পবাস্তব ও তার ঊর্ধ্বে যা কিছু আছে, সবই ছাপ ফেলে শিল্পে, তুলে ধরল সিমা গ্যালারির প্রদর্শনী

সত্যজিৎ রায় থেকে গণেশ পাইন, বিকাশ ভট্টাচার্য থেকে যোগেন চৌধুরী, পরেশ মাইতি থেকে অর্পিতা সিংহ— নানা শিল্পীর নানা কালের কাজ থাকছে ‘ফ্যান্টাস্টিক রিয়ালিটিজ় অ্যান্ড বিয়ন্ড’ প্রদর্শনীর অঙ্গ হয়ে।

Cima gallery starts new show fantastic realities and beyond

৩ অগস্ট পর্যন্ত চলবে সিমা গ্যালারির ‘ফ্যান্টাস্টিক রিয়ালিটিজ় অ্যান্ড বিয়ন্ড’ প্রদর্শনী। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ২১:৫৩
Share: Save:

বাস্তববোধ আর কল্পনা যখন হাত মেলায়, তখন তৈরি হয় দারুণ শৈল্পিক কাজ। এ প্রমাণ বার বার মিলেছে। আবার সে কথাই মনে করাল সিমা গ্যালারির তিন দশকের উদ্‌যাপনের বিশেষ আয়োজন। সেখানে কল্পনা, বাস্তব, বিস্ময়, বিশ্বাস, আশা— সব মিলে তৈরি হয়েছে অন্য রকম এক জগৎ।

সিমা গ্যালারি ৩০ বছর পূর্ণ করেছে। সে উপলক্ষে গোটা বছর ধরে চলছে নানা প্রদর্শনীর মাধ্যমে শিল্পের উদ্‌যাপন। গত ডিসেম্বর মাস থেকে শুরু হয়েছে নানা মেজাজের প্রদর্শনী। তারই অঙ্গ ‘ফ্যান্টাস্টিক রিয়ালিটিজ় অ্যান্ড বিয়ন্ড’। শুক্রবার কলকাতায় সেই প্রদর্শনীর সূচনা হল গুণীজনদের উপস্থিতিতে। নানা প্রজন্মের শিল্পীর কাজ রয়েছে এ বারের প্রদর্শনীতে।

Cima gallery starts new show fantastic realities and beyond

গুণীজনদের উপস্থিতিতে শুক্রবার কলকাতায় প্রদর্শনীর সূচনা হয়। —নিজস্ব চিত্র।

সিমা গ্যালারির ৩০ বছরের উদ্‌যাপন হচ্ছে দুই দফায়। প্রথম দফায় ১২ জন শিল্পীর কাজ নিয়ে করা হয় প্রদর্শনীর আয়োজন। এই প্রদর্শনীও আবার ভাগ করা হয় তিন ভাগে। প্রথমটিতে গণেশ পাইন, সুষেণ ঘোষ, অর্পিতা সিংহ ও শ্রেয়সী চট্টোপাধ্যায়ের কাজ প্রদর্শন করা হয় প্রথম ভাগে। পরের দু’টি প্রদর্শনীতে দেখানো হয় যোগেন চৌধুরী, বিকাশ ভট্টাচার্য, লালুপ্রসাদ সাউ, সোমনাথ হোড়, শর্বরী রায়, সনৎ কর, মীরা মুখোপাধ্যায়, জয়া গঙ্গোপাধ্যায়ের মতো শিল্পীদের কাজ।

‘ফ্যান্টাস্টিক রিয়্যালিটিস অ্যান্ড বিয়ন্ড’ হল অন্য একটি ভাগ। গত ফেব্রুয়ারি মাসে তা প্রথমে দেখানো হয় দিল্লির ভিজ়ুয়াল আর্টস গ্যালারিতে। তার পর আনা হয়েছে কলকাতায়। ১২ দশকের শিল্প, ৩৬ জন শিল্পীর কাজের মাধ্যমে তুলে ধরা হবে তাতে। গত কয়েক দশকে এ দেশে শিল্পের বির্বতন কী ভাবে ঘটেছে, তা-ই ফুটিয়ে তোলাই উদ্দেশ্য। সত্যজিৎ রায় থেকে গণেশ পাইন, বিকাশ ভট্টাচার্য থেকে যোগেন চৌধুরী, পরেশ মাইতি থেকে অর্পিতা সিংহ— নানা শিল্পীর নানা কালের কাজ থাকছে এই প্রদর্শনীর অঙ্গ হয়ে। আছে বুকু সরকার, সুমন চন্দ্র, সোহম গুপ্ত, রেশমী বাগচী সরকার, প্রশান্ত পাতিলের মতো এ সময়ের নবীন শিল্পীদের কাজও। সিমা গ্যালারির অধিকর্তা রাখী সরকার বলেন, ‘‘সিমা গ্যালারির ৩০ বছর পূর্তি উপলক্ষে আমরা বিভিন্ন সময়ের বিভিন্ন ধরনের শিল্পকর্ম ফিরে দেখছি। বাংলায় শিল্পীরা অন্য ভাবে কল্পবাস্তবকে দেখেছেন। এখানে তা দেখা যাবে।’’

আগামী ৩ অগস্ট পর্যন্ত চলবে এই প্রদর্শনী। রবিবার ও ছুটির দিন ছাড়া রোজ বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকে সিমা গ্যালারি। যে কোনও দিন সেখানে গিয়ে দেখে আসা যায় বিশিষ্ট শিল্পীদের কাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CIMA Gallery CIMA Art Gallery Art exhibition
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE