Advertisement
২০ এপ্রিল ২০২৪
Home Cleaning

Cleaning Tips: আঁকিবুকি কেটে দেওয়াল ভরিয়েছে বাড়ির শিশু? পুজোর আগে তা পরিষ্কার করবেন কী ভাবে

শিশুরা দেওয়ালে আঁকিবুকি কাটতে বেশ পছন্দ করে। কিন্তু তা মাঝেমধ্যে সাফও করা দরকার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২১ ১৮:৪৭
Share: Save:

হাতের সামনে যতই খাতা থাক, শিশুরা দেওয়ালে আঁকিবুকি কাটবেই। বেশির ভাগ শিশুর দেওয়াল জুড়ে রকমারি লেখা বা আঁকার দিকে ঝোঁক। বাচ্চাকে বুঝিয়েও অনেক ক্ষেত্রে কাজ হয় না। কিন্তু এই লেখা-আঁকা ভর্তি দেওয়াল যে বাড়ির সৌন্দর্য নষ্ট করবে, তা তো খুবই স্বাভাবিক। তা হলে কী করবেন? পুজোর আগে ঘর সাফ করতে তো ইচ্ছা করবেই। জেনে নিন দেওয়াল পরিষ্কার করার কিছু সহজ উপায়।

১) এক বালতি গরম জলে বাসন মাজার তরল সাবান মেশান। এ বার একটি পরিষ্কার কাপড় এই জলে ভিজিয়ে ভাল করে নিংড়ে নিন। তার পর ভেজা কাপড়টি দিয়ে দেওয়ালের আঁকা বা লেখার অংশ মুছুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) বাড়ি পরিষ্কার করার গ্লাস ক্লিনার স্প্রে দিয়েও এই জায়গাটি পরিষ্কার করা সম্ভব। দেওয়ালের ওই অংশে গ্লাস ক্লিনার স্প্রে করে মিনিট পনেরো রেখে দিন। তার পর একটি শুকনো নরম কাপড় দিয়ে মুছে ফেলুন।

৩) ১ কাপ জল ও বেকিং সোডা মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ বার রঙের দাগ তুলতে একটি স্পঞ্জ ওই মিশ্রণে ডুবিয়ে নিন। তার পর সেটি দিয়ে মিশ্রণটি দেওয়ালে লাগান। দাগ ভাল ভাবে না উঠতে চাইলে একটু তরল সাবান মিশিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Cleaning Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE