Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

Home Decor Mistakes: মনের মতো করে ঘর সাজাতে চান? কয়েকটি ভুল এড়িয়ে চলুন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ সেপ্টেম্বর ২০২১ ১৪:৩৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কেউ স্বভাবতই অগোছালো। কেউ আবার ভীষণ টিপটপ, ফিটফাট। কোনও জিনিস এ দিক থেকে ও দিক হলেই মেজাজ গরম। গৃহসজ্জার দিকে তাদের বিশেষ নজর, নিজের হাতে ঘর সাজাতে তাদের ভাল লাগে। কিন্তু অনেকেই এ ক্ষেত্রে বেশ কিছু ভুলও করে ফেলেন। তার মূল কারণ পরিকল্পনা বা ভাবনা-চিন্তার অভাব। ঘর তো সাজাবেন, কিন্তু কিছু ভুল এড়িয়ে চললে আপনার সাধের অন্দরমহল হয়ে উঠতে পারে আরও সুন্দর, ঝকঝকে। দেখে নিন সচরাচর কোন ভুলগুলি হয়—

১) ঘরের সিলিংয়ে অনেকে শখ করে ঝা়ড়বাতি লাগান। তাতে ঘরের সৌন্দর্য বাড়ে ঠিকই, কিন্তু বেশি উঁচুতে ঝাড়বাতি ঝোলালে তা দেখতে ভাল লাগেনা। তা ছাড়াও, এর ফলে আলো সে ভাবে ছড়িয়ে পড়তে পারেনা, ঘর অন্ধকার দেখায়। ঝাড়বাতি লাগান, কিন্তু সিলিং থেকে সামান্য দূরত্বে লাগান।

২) পর্দা কখনও ছোট লাগাবেন না। পর্দা যদি ঝুলে সামান্য বেশি হয় তাতে কোনও সমস্যা নেই, কিন্তু জানলা বা দরজার উচ্চতার তুলনায় ছোট হলেই তা দেখতে মন্দ লাগে। দৈর্ঘ্য ছাড়াও পর্দার ক্ষেত্রে রং খুব গুরুত্বপূর্ণ। দেওয়াল ও আসবাবপত্রের রঙের সঙ্গে সামঞ্জস্য রেখে পর্দার রং বাছুন।

Advertisement
ঝাড়বাতি লাগান, কিন্তু সিলিং থেকে সামান্য দূরত্বে লাগান।

ঝাড়বাতি লাগান, কিন্তু সিলিং থেকে সামান্য দূরত্বে লাগান।


৩) রং বাছার ক্ষেত্রেও অনেকে বি়জ্ঞাপনের ফাঁদে প়ড়েন। দোকানে কোনও রং দেখে পছন্দ হল, কিন্তু বাড়িতে ব্যবহারের সময়ে দেখলেন দু’টি রঙের মধ্যে বিস্তর ফারাক। বিশেষ করে ধূসর রঙের ক্ষেত্রে এমন বেশি হয়। আলোয় অনেক সময়ে ধূসর কোনও জিনিস নীলাভ দেখায়। তাই রং বাছার ক্ষেত্রে সতর্ক থাকুন।

৪) রং তো বাছলেন, কিন্তু তার পর দেখলেন আসবাবপত্রের সঙ্গে তা যাচ্ছে না। আসবাব চাইলে বদলানো যায়। কিন্তু রং একবার হয়ে গেলে তা আবার নতুন করে করার ঝামেলা অনেক। তাই আগে ঠিক করে নিন কোন ধরনের বা কী রঙের আসবাব চান। সেই মতো দেওয়ালের রং বাছুন।

৫) অনেকে দেওয়ালে ছবি ঝোলাতে পছন্দ করেন। ছবি ঝোলানোর সময়ে খেয়াল করবেন যেন তা দেওয়ালের খুব উঁচুতে না থাকে। ঘাড় উঁচু করে ছবি দেখতে কারোরই ভাল লাগবে না।

আরও পড়ুন

Advertisement