Advertisement
১৯ এপ্রিল ২০২৪
interior

Cleaning Tips: পাখায় ধুলো-ময়লা জমে গায়ে হাওয়া লাগছে না? নিমেষে পরিষ্কার করবেন কী ভাবে

ভ্যাপসা গরমে পাখায় ময়লা জমলে, তা থেকে ঠিক মতো হাওয়াও হয় না। কম সময়ে সহজ পদ্ধতিতে পাখা পরিষ্কার করুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ২১:১২
Share: Save:

ভ্যাপসা গরমে পাখা থেকে যদি ঠিক মতো হাওয়া না হয়, তা হলে তো ভারী মুশকিল! আসলে পাখায় খুব ধুলো-ময়লা জমে গেলে ঠিক মতো হাওয়া হয় না। তখন পাখা পরিষ্কার করা ছাড়া কোনও রাস্তা নেই। এই সমস্যায় যাতে না পড়তে হয়, তাই পাখা পরিষ্কার করার অভ্যেস থাকা জরুরি। এতে ঘর পরিচ্ছন্নও থাকবে। ঠিক মতো হাওয়াও হবে। আবার পাখা থেকে ধুলো-ময়লা উড়ে এসে বিছানায় পড়বে না। কী ভাবে পাখা পরিষ্কার করবেন?

সাবান জল দিয়ে

সাবান জল দিয়ে পাখা পরিষ্কার করার আগে অবশ্যই বাড়ির বৈদ্যুতিক লাইন বন্ধ করে নিন। প্রথমে একটি ঝাড়ু দিয়ে পাখার ব্লেডগুলো পরিষ্কার করে নিন। এতে প্রাথমিক ভাবে ময়লা বেরিয়ে যাবে। এ বার জলে সামান্য সাবান মিশিয়ে নিয়ে একটি কাপড়ে ডুবিয়ে নিন। হাল্কা করে নিঙড়ে কাপড়টা দিয়ে ব্লেডগুলো মুছে পরিষ্কার করুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বালিশের কভার দিয়ে

একটি পুরনো বালিশের কভার নিন। খুব ভাল হয় যদি সিন্থেটিক কভার ব্যবহার করতে পারেন। কভারটি পাখার ব্লেডে লাগিয়ে দিন। এবার কভারটি ধরে ব্লেডের বাইরের দিকে টানুন। এতে পাখার ব্লেডে থাকা সব ময়লা বালিশের কভারের মধ্যে গিয়ে পড়বে। এই উপায়ে প্রত্যেকটি ব্লেড অন্তত তিন বার করে পরিষ্কার করুন। শুকনো বালিশের কভারে যদি ঠিকম তো কাজ না হয়, তা হলে কভারটি সাবান মেশানো জলে ভিজিয়ে টানুন। পাখা খুব ভাল পরিষ্কার হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fan Home Cleaning interior
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE