Advertisement
১৯ এপ্রিল ২০২৪
insects

Bookworms: বইয়ে পোকা লেগেছে? কত সহজে পোকা তাড়ানো যায়, জানেন কি?

জানেন কি কোনও রাসায়নিক ব্যবহার না করেই অতি সহজে এই পোকার থেকে মুক্তি পেতে পারেন?

অতি সহজে বইয়ের পোকা তাড়াবেন কী ভাবে?

অতি সহজে বইয়ের পোকা তাড়াবেন কী ভাবে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২১ ১৭:১৮
Share: Save:

বইয়ের পোকা খুবই বিরক্তিকর। এক বার কোনও বইয়ে পোকা লাগলে, সেই বইয়ের আর নিস্তার নেই। শুধু তাই নয়, তার চারপাশে আর যে ক’টা বই থাকে, সেগুলিও যে কোনও মুহূর্তে আক্রান্ত হতে পারে।

বইয়ের পোকা তাড়াতে রাসায়নিক, ঘরোয়া টোটকা— নানা কিছুই ব্যবহার করেছেন। কোনও কিছুতেই লাভ হয়নি। কিন্তু জানেন কি কোনও রাসায়নিক ব্যবহার না করেই অতি সহজে এই পোকার থেকে মুক্তি পেতে পারেন? জেনে নিন কী ভাবে।

বই ফ্রিজে রেখে পোকা তাড়ানো সম্ভব।

বই ফ্রিজে রেখে পোকা তাড়ানো সম্ভব।

বইয়ের পোকা তাড়াতে আপনার অস্ত্র ফ্রিজ। প্রথমে আক্রান্ত বইগুলিকে বাকি বইয়ের থেকে আলাদা করে ফেলুন। এ বার সেই পোকা লাগা বইগুলি ফ্রিজে ভরে দিন। যদি এমন প্লাস্টিকের প্যাকেটে বইগুলি ভরে দিতে পারেন, যাতে হাওয়া ঢুকবে না, তা হলে আরও ভাল হয়।

এ বার পোকা লাগা বইগুলি টানা ৭২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে ঠান্ডা অবস্থায় বের করে নেবেন না। বের করার কয়েক ঘণ্টা আগে ফ্রিজের সুইচ বন্ধ করে দিন। আস্তে আস্তে গরম হতে দিন ফ্রিজের ভিতর। প্রথমে টানা ৭২ ঘণ্টা ঠান্ডা এবং তার পরে ধীরে ধীরে গরম হওয়ার এই প্রক্রিয়া বইয়ের পোকার ডিম নষ্ট করে দেবে।

পর পর তিন সপ্তাহ এ ভাবে বই ফ্রিজে ভরে রাখলেই মুক্তি পাবেন পোকার থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home remedies Book insects Worms
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE