Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

House flies: মাছির জ্বালায় জেরবার? কী করলে মিলবে মুক্তি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ জুলাই ২০২১ ১৮:৩৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সদ্য খাবার এনে টেবিলে রাখলেন, আর অমনি মাছি এসে বসল! এ তো হামেশাই হচ্ছে। মিষ্টি, ফল এ সব কোনও কিছুই ঠিক মতো রাখার উপায় নেই। কিংবা ধরুন খাচ্ছেন, এমন সময় ভনভন করে মাছি এসে পাতের উপর বসল। পুরো বিষয়টাই কিন্তু চূড়ান্ত অস্বাস্থ্যকর! আপনি জানেনও না মাছি কোন নোংরা আবর্জনা থেকে উঠে এসে খাবারের উপর বসছে। আর সেই খাবারটাই যাচ্ছে আপনার পেটে। এ থেকে কিন্তু সাঙ্ঘাতিক পরিমাণে জীবাণু সংক্রমণ হতে পারে।

মাছি তাড়াতে কী করবেন?

১) বাড়ি-ঘর পরিষ্কার রাখুন। ঘরের কোণে আবর্জনা রাখার জায়গা থাকলে তা ঢাকা দিয়ে রাখুন ও নিয়মিত ফাঁকা করুন।

Advertisement

২) খাবার ঢাকা দিয়ে রাখার চেষ্টা করুন। এতে মাছিবাহিত জীবাণু সংক্রমণের আশঙ্কা কমবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৩) অতিরিক্ত পাকা ফল ও পচা ফলের উপর মাছি বেশি বসে। তাই পাকা ফল থাকলে দেরি না করে সেটা খেয়ে ফেলাই ভাল। আর ফল পচে গেলে একেবারে বাড়ির বাইরে ফেলে দিন।

৪) ফল ও সব্জি ভাল করে ধুয়ে রাখা দরকার। পচা ফলের সংস্পর্শে এসে অন্য কোনও ফলের গা একটু আঠালো হয়ে গেলে ভাল করে জল দিয়ে সেটা ধুয়ে নিন।

৫) বাড়ির বাইরেও আবর্জনা জমতে দেবেন না। কারণ এই আবর্জনা থেকেই মাছি জন্মায়।

৬) মাছির উপদ্রব কমাতে নিয়মিত রান্নাঘর, ফ্রিজের চারপাশ ও গ্যাসের অভেন পরিষ্কার করা দরকার। কারণ এখানে লেগে থাকা খাবার থেকেও মাছি আসতে পারে। তাই রান্না হয়ে গেলেই সব সময় গ্যাসের অভেন পরিষ্কার রাখা জরুরি। রান্নাঘরে ভেজা কোনও কাপড় রাখবেন না।

মাছি ধরার ফাঁদ পাতবেন কী ভাবে?

মাছি মারার জন্য একটি গ্লাসে অল্প পরিমাণে অ্যাপল সিডার ভিনিগার মেশান। গ্লাসের উপরটি ভাল করে সেলোফেন কাগজ দিয়ে মুড়ে নিন। এবার একটি ছোট পিন দিয়ে সেই কাগজের মাঝে একটা মাছি গলার মতো ফুটো করুন। কিন্তু ফুটোটা এমন হতে হবে, যাতে সেই ফুটো দিয়ে মাছি বেরোতে না পারে। অ্যাপল সিডার ভিনিগারের মিষ্টি গন্ধ মাছিকে আকৃষ্ট করবে, তাই মাছই সহজেই ধরা দেবে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement