Advertisement
২২ জুন ২০২৪
Spider

Spider: সহজ ঘরোয়া উপায়ে মাকড়সা তাড়াবেন কী করে?

মাকড়সা তাড়ানো সহজ কথা নয়। নানা রাসায়নিক পাওয়া যায় বটে, কিন্তু তার বেশির ভাগই শরীর এবং পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকারক।

মাকড়সা তাড়াতে পারেন ঘরের সাধারণ কিছু জিনিস দিয়েই।

মাকড়সা তাড়াতে পারেন ঘরের সাধারণ কিছু জিনিস দিয়েই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২১ ১৭:৪২
Share: Save:

দারুণ সাজানো ঘরের চেহারাও খারাপ করে দিতে পারে মাকড়সার একটুখানি জাল। ঘরের ভিতর ছাদের কোণ, বা দু’টি দেওয়ালের সংযোগস্থল খুব পছন্দ মাকড়সাদের। আর তাদের দোষই বা কী? খাবারের সন্ধানে তারা তো জাল বুনবেই।

মাকড়সা তাড়ানো সহজ কথা নয়। নানা রাসায়নিক পাওয়া যায় বটে, কিন্তু তার বেশির ভাগই শরীর এবং পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকারক। তবে কিছু ঘরোয়া পদ্ধতিতেই তাড়ানো যায় মাকড়সা। দেখে নেওয়া যাক সেগুলি।

সাদা ভিনিগার: মানুষের কোনও ক্ষতি করে না। কিন্তু সাদা ভিনিগারের গন্ধ আর স্বাদ মাকড়সা খুব অপছন্দ করে। স্প্রে বোতলে সমান সমান পরিমাণে ভিনিগার আর জল মিশিয়ে নিন। তার পরে মাকড়সা আসার পথে আর জালে স্প্রে করে দিন। সমস্যা কমবে।

লেবু: ভিনিগারের মতোই লেবুর গন্ধও মাকড়সা অত্যন্ত অপছন্দ করে। মাকড়সার আসা যাওয়ার পথে পাতিলেবুর খোসা রগড়ে দিতে পারেন। শীতকালে কমলালেবুর খোসা সারা রাত ভিনিগারে ডুবিয়ে রাখতে পারেন। সকালে ওই ভিনিগারের সঙ্গে জল মিশিয়ে স্প্রে করুন। মাকড়সা পালাবে।

ভিনিগারের গন্ধ সহ্য করতে পারে না মাকড়সা।

ভিনিগারের গন্ধ সহ্য করতে পারে না মাকড়সা।

পুদিনা: পুদিনা পাতা একটু শুকিয়ে নিন। তার পরে মুখখোলা ছোট খামে ভরে ঘরের কোণায় কোণায় রেখে দিন। ওর আশপাশে মাকড়সা আসবে না।

ধুলো পরিষ্কার: মাকড়সার উৎপাত বাড়ে ধুলোর কারণে। যদি নিয়মিত ঘরের ধুলো পরিষ্কার করেন, তা হলে মাকড়সার ঝঞ্ঝাট এমনিতেই অনেক কমে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home remedies Spider spiderweb
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE