Advertisement
০৫ মে ২০২৪
Home Cleaning

Cleaning Tips: বাড়ি পরিষ্কার করার সময় যে জায়গাগুলি পরিষ্কার করার কথা মনে থাকে না

নিয়মিতই বাড়ি পরিষ্কার করছেন, অথচ বেশ কিছু জায়গা পরিষ্কার করার কথা মাথাতেই আসছে না। রইল এরকমই কিছু জায়গার কথা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২১ ১৪:২৫
Share: Save:

নিয়মিত ঘরদোর পরিষ্কার করার অভ্যাস থাকলেও বাড়িরই এরকম কিছু জায়গা রয়েছে যেগুলি পরিষ্কার করার কথা আমাদের মাথাতেই আসে না। কাজেই জায়গাগুলিতে ধুলো-ময়লা জমে যায়। তা থেকে জীবাণু সংক্রমণও হতে পারে কিন্তু। কাজেই এবার থেকে বাড়ি পরিষ্কার করার সময় এই সব জায়গাগুলির কথা ভুলবেন না যেন!

সুইচ বোর্ড

বেশির ভাগ বাড়িতেই সুইচ বোর্ডের মাথায় ধুলো জমে থাকে। অনেক সময় নোংরা জমে জমে সুইচগুলি কালচে হয়ে যায়। অপরিষ্কার সুইচবোর্ড থেকেও কিন্তু ছড়াতে পারে রোগজীবাণু। কারণ এটিতে আপনি সর্বদাই হাত দিচ্ছেন। তাই সুইচ বোর্ড পরিষ্কার রাখা জরুরি। একটা নরম কাপড়ে সামান্য ক্লিনার স্প্রে লাগিয়ে সুইচ ও বোর্ড পরিষ্কার করুন। তারপর একটি শুকনো কাপড় দিয়ে পুরোটা মুছে নিন। ভুলেও জল ব্যবহার করবেন না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

খাটের তলা ও সোফার পিছন

প্রতি দিন ঘরের মেঝে পরিষ্কার করলেও খাটের তলা ও সোফার পিছনের দিক পরিষ্কার করার কথা মাথায় আসে না। এখন যদিও বেশির ভাগই ডিভান ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে বিষয়টা আলাদা। নাহলে এই জায়গাগুলি পরিষ্কার রাখতে ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করুন। তবে বাড়িতে ভ্যাকুয়াম ক্লিনার না থাকলে লম্বা হ্যান্ডেলযুক্ত মপ ব্যবহার করতে পারেন। একটি পাত্রে সামান্য গুঁড়ো সাবান মিশিয়ে মপ দিয়ে খাটের নীচে ও সোফার পিছনের দিক পরিষ্কার করে নিন। বারদুয়েক মুছলেই জায়গাটি পরিষ্কার হয়ে যাবে।

আয়না

আয়না ঠিক ভাবে না পরিষ্কার করলেই আয়নায় দাগ পড়ে যায়। সেটা দেখতে একটুও ভাল লাগে না। ঝকঝকে আয়না পেতে একটি স্প্রে বোতলে গরম জল ও কয়েক ফোঁটা তরল সাবান মিশিয়ে আয়নায় স্প্রে করুন। তারপর একটা শুকনো সুতির কাপড় কিংবা পেপার টাওয়েল দিয়ে ভাল করে মুছে নিলেই দাগ দূর হবে।

টিউবলাইট

টিউবলাইট জ্বালাতে অভ্যস্ত হলেও টিউবলাইট পরিষ্কার করতে আমরা মোটে অভ্যস্ত নই। এ দিকে ধুলো জমে জমে টিউবলাইটের আলো কমে আসে। টিউবলাইট পরিষ্কার করতে স্প্রে বোতলে গরম জল ও তরল সাবান মিশিয়ে হালকা করে টিউবলাইটের উপর স্প্রে করুন। তারপর শুকনো সুতির কাপড় দিয়ে ভাল করে মুছে নিন। পরিষ্কার করার সময় অবশ্যই টিউবলাইট বন্ধ রাখবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Home Cleaning House Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE