Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

Clove Oil: মুখে খুব বেশি ব্রণ হয়? সমস্যা কমাতে ৪টি উপায়ে লাগান লবঙ্গ তেল

ত্বক তৈলাক্ত হলে ব্রণর সমস্যা একটু বেশিই হয়। ঘরোয়া এই উপায়ই মিলবে ফল।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ সেপ্টেম্বর ২০২১ ১৭:৪৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পুজোর আর মাত্র কয়েক দিন বাকি, অথচ মুখ ভরে আছে ব্রণতে। বিরক্ত তো লাগারই কথা। এই সময়ে সাজবেন, ছবি তুলবেন, অথচ তার আগেই এ কী বিপত্তি! তবে ত্বক তৈলাক্ত হলে ব্রণর প্রবণতা থাকেই। তার উপর যদি এর সঙ্গে দোসর হয় ঋতুস্রাবজনিত সমস্যা, তা হলে বেশ মুশকিল। সব মিলিয়ে এই ব্রণর প্রবণতা আপনার পুজোর সাজটা মাটি করে দিতে পারে এই আশঙ্কা করছেন? আপনার আশঙ্কা দূর করবে লবঙ্গ তেল। পুজোর বেশ কয়েক দিন আগে থেকে ত্বকে কয়েকটি উপায়ে ব্যবহার করুন লবঙ্গ তেল। ব্রণর সমস্যা দূর হবেই।
কী ভাবে ব্যবহার করবেন লবঙ্গ তেল?

Advertisement
ব্রণর আশঙ্কা দূর করবে লবঙ্গ তেল।

ব্রণর আশঙ্কা দূর করবে লবঙ্গ তেল।


১) দিনে যখনই কোনও ময়শ্চরাইজার বা কোনও ক্রিম মাখবেন, তখন তার সঙ্গে ২-৩ ফোঁটা লবঙ্গ তেল মেশান। তার পর সেটি মুখে লাগান। এই অভ্যাস রোজ নিয়ম মেনে বজায় রাখুন।
২) ত্বকের যত্নে নারকেল তেল খুবই উপকারী। ব্রণর জায়গায় ১০-১২ ফোঁটা নারকেল তেলের সঙ্গে ৩-৪ ফোঁটা লবঙ্গ তেল মিশিয়ে লাগান। সারা রাত রেখে পরের দিন ধুয়ে ফেলুন। এ ছাড়া, পুরো মুখেও নারকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা লবঙ্গ তেল মিশিয়ে লাগাতে পারেন। সে ক্ষেত্রে মিনিট কুড়ি রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। অলিভ অয়েল বা জোজোবা অয়েল ব্যবহারের অভ্যাস থাকলে তার সঙ্গেও লবঙ্গ তেল মিশিয়ে লাগাতে পারেন।

৩) ঘরোয়া প্যাকের সঙ্গে লাগাতে পারেন লবঙ্গ তেল। যে প্যাকই ব্যবহার করুন না কেন, তার উপর কয়েক ফোঁটা লবঙ্গ তেল মিশিয়ে ত্বকে লাগান। ব্রণর সমস্যা কমবে।
৪) অনেকেই ত্বকের সুস্বাস্থ্য ফেরাতে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করেন। সে ক্ষেত্রে ভিটামিন ই ক্যাপসুল কেটে তার সঙ্গে ২-৩ ফোঁটা লবঙ্গ তেল মিশিয়ে ত্বকে মাখিয়ে রাখুন। এতে ত্বক হয়ে উঠবে নরম।

আরও পড়ুন

Advertisement