• পারমিতা সাহা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কোট চত্বরে

শীতে উষ্ণতার সঙ্গে ফ্যাশন ধরে রাখতে কোটের জুড়ি নেই। কিন্তু পোশাক বুঝে ঠিক কোট নির্বাচনও জরুরি

Model

Advertisement

ওয়ার্ড্রোবে কোট না থাকলে কি শীতের সাজ সম্পূর্ণ হয়? এ পোশাকের এমন মহিমা যে, শীত সামলাতে সে যেমন সিদ্ধহস্ত, তেমনই স্টাইল কোশেন্টও ভরপুর। তাই কনকনে ঠান্ডায় কোটের যোগ্য দোসর স্টাইলিশ বুটস এবং গাঢ়রঙা লিপস্টিক যে উষ্ণতা ছড়ায়, তার সঙ্গে পাল্লা দেওয়া সহজ নয়। উল, সুয়েড, সাটিন, ক্যাশমেয়ার, ফার, এমনকি লিনেন দিয়েও এখন তৈরি হচ্ছে কোট। 

 

কোন ধরনের পোশাকের সঙ্গে 

এই শীতপোশাক শাড়ি, স্কার্ট, জিনস... সবের সঙ্গে দিব্যি মানিয়ে যায়। তবুও এখানে কয়েকটি উদাহরণ দেওয়া হল। ট্রেঞ্চ কোট যা সাধারণত নি-লেংথ বা কাফ-লেংথ, ভাল মানায় শর্ট ড্রেস বা ওয়াইড লেগড ট্রাউজ়ার্সের সঙ্গে। ফিটেড ডেনিমের সঙ্গেও যেতে পারে। ল্যাপল দেওয়া প্যান্ট সুট দেখতে খুব ভাল লাগে লং পেনসিল স্কার্ট, ট্রাউজ়ার্স বা র‌্যাপ-অ্যারাউন্ডের সঙ্গে। শর্টার ল্যাপল জ্যাকেট বা বোলেরো কিন্তু আসলে কোট। এটি খুব ভাল মানায় ড্রেস, জাম্পসুট, নি-লেংথ ড্রেসের সঙ্গে। রয়েছে পি কোটও যা, আসলে ট্রেঞ্চ কোটেরই প্রকারভেদ। এটি সাধারণত ডাবল ব্রেস্টেড হয়। শর্ট ড্রেস বা ফিটেড প্যান্টসের সঙ্গে পরা যেতে পারে। 

 

ডিজ়াইনের ক্ষেত্রে বৈচিত্র

চেকস, স্ট্রাইপস, সলিড কালার, ব্রাইট কালারেরও কোট এখন খুব জনপ্রিয়। সিকুইন, মেটালিক ফ্যাব্রিকের কোট অনুষ্ঠানে, পার্টিতে পরা যেতেই পারে। ডিজ়াইনের ক্ষেত্রেও কলারের স্টাইল প্রাধান্য পাচ্ছে। ডাবল ব্রেস্টেড কোট, টু বাটন কোট বা ওয়ান বাটন কোটে ওভারল্যাপ স্টাইল এখন খুবই জনপ্রিয়। কলারের মধ্যে নচ কলার, ল্যাপল কলার, শাল কলার ইন। অ্যাসিমেট্রিক্যাল কোটও কিন্তু খুব স্টাইলিশ দেখতে লাগে। আবার কোট ড্রেস একাধারে দুইয়ের ভূমিকাই পালন করে। তবে ভারী চেহারায় কিন্তু কোটের ফিট ভাল হওয়া উচিত। বিশেষ করে কোমরের কাছে টেপার্ড হতে হবে। ওভারসাইজ়ড পরলে তাঁদের আরও চওড়া লাগবে। যাঁরা খুবই রোগা, তাঁদের ওভারসাইজ়ড পরলে ভাল দেখায়, কাঁধ এক্সটেন্ডেড থাকার কারণে। বেল্ট দিয়েও কোট পরতে পারেন। হিপস ব্রড হলে লম্বা কোট পরুন। আপনার চেহারার সীমাবদ্ধতাটুকু ঢেকে যাবে।

 

একই কোট বারবার

কোট সাধারণত দামি পোশাক। তাই যত ভাবে এর ব্যবহার করা যায়, সেটাই দেখা উচিত। তাই বিভিন্ন পোশাকের সঙ্গে মিলিয়েমিশিয়ে পরুন। কখনও ক্যামিসোল, কখনও শার্ট বা অন্য রকম টপ দিয়ে পরুন। শাড়ির সঙ্গেও পরুন। আঁচলটিকে গলার কাছে এনে স্টাইলিশ নট বাঁধতে পারেন (ছবিতে যেমন আছে)। নানা রকম বেল্ট দিয়েও স্টাইলিং করা যেতে পারে। কোটের নেকলাইন যেহেতু ব্রড, তাই প্রিন্টেড স্টোল বা স্কার্ফ দিয়ে নট বেঁধে অন্য রকম লুক ট্রাই করা যেতে পারে। সুন্দর টপ গুঁজেও কোটের সঙ্গে পরা যেতে পারে। ল্যাপল পিন বা ব্রোচ আপনার চিরচেনা কোটকেও অন্য রকম লুক দেবে। গ্ল্যাম কোশেন্টে নতুন মাত্রা যোগ করবে। 

পোশাক: অভিষেক দত্ত, বেদান্ত জৈন, লতাসীতা; ছবি: জয়দীপ মণ্ডল; 
মডেল: রিয়া ভট্টাচার্য, সুস্মিতা চট্টোপাধ্যায়; মেকআপ: নবীন দাস; লোকেশন: হোটেল হিন্দুস্থান ইন্টারন্যাশনাল, শুটিং কোঅর্ডিনেশন: ঈপ্সিতা বসু

 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন