Advertisement
১৯ এপ্রিল ২০২৪
colour

Colour Psychology: রং-চরিত-মানস: কার কোন রঙের প্রতি আকর্ষণ, তা থেকে মনের কথা বলে দেয় রং-বিদ্যা

এক ঝলকে দেখে নেওয়া যাক, রং থেকে মন চেনার বিষয়ে কী বলছে এই বিদ্যা।

রং দিয়েই চেনা যায় মন।

রং দিয়েই চেনা যায় মন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২১ ১৮:১৬
Share: Save:

কার কোন রং সবচেয়ে পছন্দের— তা থেকে বোঝা যায়, তাঁর মানসিকতা কেমন? ‘কালার থেরাপি’তে যাঁরা ভরসা রাখেন, তাঁরা এমন কথাই বলেন।

এক ঝলকে দেখে নেওয়া যাক, রং থেকে মন চেনার বিষয়ে কী বলছে এই বিদ্যা

কালো: এই রংটি যাঁদের সবচেয়ে বেশি পছন্দের, তাঁরা খুব স্বাধীনচেতা হন। তার পাশাপাশি নিজেদের একটু রহস্যে রাখাও তাঁদের পছন্দ।

সাদা: এই রঙের পোশাক যাঁরা বেশি পরেন বা এই রং বেশি পছন্দ করেন, তাঁরা সাধারণত নিজেদের সিদ্ধান্তে অটল হন। নিয়মানুবর্তিতাও তাঁদের চরিত্রের একটি অংশ।

লাল: এক হিসেবে বিপদের রং এটি। যাঁরা এই রং পছন্দ করেন, তাঁদেরও বিপদের প্রতি আকর্ষণ আছে। এই বিদ্যা বলছে, লাল পছন্দ করা ব্যক্তিরা ঝুঁকি নিতে ভালবাসেন। খুবি অ্যাডভেঞ্চার-প্রেমী হন তাঁরা।

বেগুনি: এক সময় এই রঙের কাপড় খুব বড়লোকেরাই পরতেন। এতই দামি ছিল এই রং। যাঁরা এই রং পছন্দ করেন, তাঁরা নিজেদের একক অস্তিত্ব প্রমাণ করতে ভালবাসেন। এমনই বলছে রং-বিদ্যা।

গোলাপি: জোরদার প্রেমিক-প্রেমিকা যাঁরা, তাঁদের পছন্দের রং এটি। প্রেম নিয়ে যাঁদের প্রচুর আবেগ, তাঁদের এই রং পছন্দ করতে দেখা যায়।

কমলা: খুব উজ্জ্বল এই রংটি যাঁদের সবচেয়ে পছন্দের, তাঁরা সাধারণত খুব হাসিখুশি হন। সব সময়ে আনন্দে থাকতে পছন্দ করেন।

নীল: আপনার প্রিয় রং কি নীল? তা হলে আপনাকে চারপাশের মানুষ খুব বিশ্বাস করেন। কারণ এই রং যাঁদের পছন্দ, তাঁরা সহজেই অন্য মানুষের বিশ্বাস অর্জন করে নেন। এবং সেই বিশ্বাসের দামও দেন।

সবুজ: এই রং যাঁদের পছন্দ, তাঁরা নিজেদের ভাবমূর্তি নিয়ে খুব সচেতন। অনেকের ক্ষেত্রে দেখা যায়, তাঁরা একটু উন্নাসিকও।

কোন রং কার পছন্দের?

কোন রং কার পছন্দের?

হলুদ: হলুদ রং যাঁদের প্রিয়, তাঁরা কাজ করতে খুব ভালবাসেন। খুব চনমনে, প্রাণশক্তিতে ভরপুর হন। কখনও সময় নষ্ট করেন না তাঁরা।

ধূসর: ঘরের দেওয়ালে এই রং এখন খুব জনপ্রিয়। কিন্তু তার পিছনে রয়েছে অন্য কারণ। ধূসর যদি এমনিতেই কারও সবচেয়ে পছন্দের রং হয়, তা হলে ধরে নেওয়া যেতে পারে, তিনি সব কিছু খুব তলিয়ে এবং গভীর ভাবে ভাবতে পছন্দ করেন। হয়তো চট করে দুঃখও পেয়ে যান।

বাদামি: এটি যাঁদের সবচেয়ে প্রিয় রং, তাঁদের বেশির ভাই শান্ত প্রকৃতির হন। বেশি ঝঞ্ঝাট তাঁরা পছন্দ করেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

colour Psychology Color therapy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE