Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Mixer grinder Vs Blender

গোটা জিরে গুঁড়ো করবেন, আবার জল দিয়ে পোস্তও বাটবেন! মিক্সি ব্যবহার করবেন না ব্লেন্ডার?

ভারী শিলের পাট তুলে দিয়ে বাটা, ঘাঁটা, গুঁড়ো করার জন্য মিক্সার গ্রাইন্ডারকেই বেছে নিয়েছেন। মিক্সির পাশাপাশি ইদানীং হেঁশেলে আরও একটি যন্ত্রের আবিভার্ব ঘটেছে।

Comparison between Mixer grinder and blender to understand their use and purpose

মিক্সি এবং ব্লেন্ডার, কোনটি কোন কাজে লাগে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১৪:১৩
Share: Save:

এত দিন ধরে বাড়িতে মশলা বাটা বা গুঁড়ো করার জন্য শিলই ব্যবহার করা হত। তবে, শিল ব্যবহার করার তো অনেক ঝক্কি। তাই পুরনো, ভারী শিলের পাট তুলে দিয়ে বাটা, ঘাঁটা, গুঁড়ো করার জন্য মিক্সার গ্রাইন্ডারকেই বেছে নিয়েছেন। মিক্সির পাশাপাশি ইদানীং হেঁশেলে আরও একটি যন্ত্রের আবিভার্ব ঘটেছে। সেটি হল ব্লেন্ডার। সকালে ঘুম থেকে উঠেই জলখাবারে যে স্মুদি খান, তা নাকি মিক্সিতে তৈরি করা যাবে না। কাজ তো প্রায় একই রকম। তা হলে মিক্সি এবং ব্লেন্ডার আলাদা কেন?

কোনটি কোন কাজে লাগে?

১) মিক্সার গ্রাইন্ডার:

মূলত রোদে শুকনো গোটা মশলা গুঁড়ো করতে ব্যবহার করা হয় মিক্সি। ভাল করে রোদে শুকিয়ে নেওয়া হলুদ, শুকনো লঙ্কা, গোটা জিরে, ধনে, দানাশস্য, বাদাম, ডাল, চাল— কয়েক মিনিটের মধ্যেই সব গুঁড়ো হয়ে যেতে পারে। গুঁড়ো করা মশলার মধ্যে সামান্য জল দেওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। যন্ত্রটি ভাল রাখতে চাইলে তার মধ্যে জল না দেওয়াই ভাল।

২) ব্লেন্ডার:

ব্লেন্ডারের কাজ মিক্সির মতোই। তবে এই যন্ত্রটিকে আলাদা করে তৈরি করা হয়েছে জল দিয়ে বাটা মশলা তৈরি করার জন্য। এ ছাড়া স্মুদি, শেক্‌স, স্যুপ, পিউরি কিংবা চাটনি তৈরি করতেও ব্লেন্ডার ব্যবহার করা যায়। শরবতে বরফ, ফল কিংবা সব্জির টুকরো দিতে চাইলে তা-ও ব্লেন্ড করা নেওয়া যেতে পারে।

৩) মিক্সি এবং ব্লেন্ডারের নকশা এবং ব্লেড কি একই রকম?

ব্লেন্ডার এবং মিক্সির কাজ একটু হলেও আলাদা, তাই দু’টির মধ্যে পার্থক্য অবশ্যই আছে। জলে ভেজানো মশলা বাটতে যতটা শক্তির প্রয়োজন হয়, তার চেয়ে অনেক বেশি জোর লাগে শুকনো মশলা বাটতে। তাই মিক্সির ব্লেডের ধার ব্লেন্ডারের তুলনায় বেশি। আবার, অনেক সময়েই মশলা খুব মিহি করে গুঁড়ো করার প্রয়োজন পড়ে না। সে ক্ষেত্রে ব্লেন্ডার ব্যবহার করাই ভাল।

৪) দু’টি যন্ত্রের মোটরের শক্তি কেমন?

কাজের দিক থেকে বিচার করলে দেখা যায় মিক্সির ‘পাওয়ার’ ব্লেন্ডারের তুলনায় অনেক বেশি। কারণ, রোদে শুকোনো শক্ত মশলা বা দানাশস্য গুঁড়োতে মিক্সির অনেকটা বেশি সময় লাগে। ব্লেন্ডারের বিভিন্ন প্রকার রয়েছে। শক্ত বরফ কুচো করার জন্য শক্তিশালী ব্লেন্ডারও বাজারে পাওয়া যায়।

Comparison between Mixer grinder and blender to understand their use and purpose

ব্লেন্ডার আলাদা করে তৈরি করা হয়েছে জল দিয়ে বাটা মশলা তৈরি করার জন্য। ছবি: সংগৃহীত।

৫) ভুল করে যদি জলে ভেজানো মশলা মিক্সিতে এবং শুকনো মশলা ব্লেন্ডারে দিয়ে ফেলেন কী হবে?

দু’ধরনের যন্ত্রের কাজ আলাদ। তবে অন্যমনস্ক হয়ে কাজ করতে গিয়ে যদি ভুল হয়েই যায়, তা হলে কী হবে? মিক্সির ভিতর থেকে তরল ছিটকে বাইরে বেরিয়ে আসবে। যে হেতু যন্ত্রটি বিদ্যুতচালিত, তাই সেখান থেকে বড় কোনও বিপদ ঘটাও অস্বাভাবিক নয়। আবার, মশলা গুঁড়ো করতে যদি ব্লেন্ডার ব্যবহার করেন, সে ক্ষেত্রেও উল্টোটা হওয়ার আশঙ্কা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Tips Mixer grinder Blender
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE