Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Breakup

প্রেমে পড়া বারণ নয়, তবে সম্পর্ক টিকিয়ে রাখতে কিছু ভুল এড়িয়ে চলা জরুরি

দীর্ঘস্থায়ী সম্পর্কের জন্য সঙ্গীর কাছে সৎ থাকা জরুরি। তবে পরস্পরের কিছু আচরণ সম্পর্কে চিড় ধরার কারণ হতে পারে। সম্পর্ক টিকিয়ে রাখতে কিছু ভুল এড়িয়ে চলুন?

Reasons Why Relationship fail and how to avoid them

সম্পর্কে কিছু ভুল না করাই ভাল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ২০:০৫
Share: Save:

সম্পর্ক গড়ে উঠতে বিশেষ সময় লাগে না। সম্পর্ক তৈরি হওয়া যতটা সহজ, টিকিয়ে রাখা ততটাই কঠিন। সময়ের সঙ্গে সঙ্গে ঘনিষ্ঠতা বৃদ্ধির পাশাপাশি একে-অপরের ভালমন্দও প্রকাশ্যে আসে। কিন্তু সম্পর্ক গাঢ় হলেও অনেক ক্ষেত্রে পরস্পরের ভাব-প্রকাশের জায়গা থাকে না। ছোটখাটো ভুলভ্রান্তি হঠাৎ বড় আকার ধারণ করে। তাই সঙ্গীর কাছে সৎ থাকা জরুরি। তবে পরস্পরের কিছু আচরণ সম্পর্কে চিড় ধরার কারণ হতে পারে। সম্পর্ক টিকিয়ে রাখতে কিছু ভুল এড়িয়ে চলুন?

১) কোনও রকম সমস্যার মুখোমুখি হলে অন্য জনকে দোষ দেওয়া অত্যন্ত খারাপ একটি অভ্যাস। কোনও কিছু খারাপ লাগলে দোষারোপ না করে সঙ্গীর সঙ্গে কথা বলুন। প্রত্যেকটি মানুষ আলাদা। আপনার যেটা ঠিক বা ভুল বলে মনে হয়, তার সঙ্গে যে আপনার সঙ্গী সম্পূর্ণ ভাবে একমত হবেন, এমন না-ও হতে পারে। তাই দোষ দেওয়ার আগে একটু ভাবুন।

২) নিজের ভালবাসার মানুষের জন্য কেউ কিছু করলে, সেটা ঠিক হিসাবের খাতায় পড়া উচিত নয়। এর অন্যথা হলে তা স্বার্থপরতার পরিচয়। সম্পর্কের মধ্যে কোনও প্রতিযোগিতার স্থান না থাকাই শ্রেয়।

Reasons Why Relationship fail and how to avoid them

কোনও রকম সমস্যার মুখোমুখি হলে অন্য জনকে দোষ দেওয়া অত্যন্ত খারাপ একটি অভ্যাস। ছবি: সংগৃহীত।

৩) সকলেরই কিছু পুরনো খারাপ লাগা থাকে, যা তাঁরা সচরাচর কাউকে বলতে চান না। যদি আপনার সঙ্গী আপনাকে তেমন কোনও অত্যন্ত ব্যক্তিগত কোনও কথা বলে থাকেন, তা হলে সেটা তার আপনার উপর আস্থার পরিচয়। কোনও রকম বচসা বা ঝগড়ার সময়ে তাঁর সেই পুরনো ক্ষতর কথা তুলে এনে তাকে ব্যক্তিগত আক্রমণ করা কখনওই উচিত নয়। এতে আপনার সঙ্গে সেই মানুষটির ভরসার জায়গাটা নষ্ট হয়ে যাওয়াই স্বাভাবিক।

৪) আপনি যদি সারা ক্ষণই কিছু যায় আসে না গোছের ব্যবহার করেন, তার প্রভাব সম্পর্কের উপর পড়া অত্যন্ত স্বাভাবিক। এই ধরনের ব্যবহার যে কোনও মানুষের আত্মমর্যাদাহানির কারণ হতে পারে। যার জেরে আপনার সঙ্গীর মানসিক ভাবে ক্লান্ত হয়ে পড়াও অস্বাভাবিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Breakup Relationship Relationship Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE