Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Neem Shukto Recipe

গরমে প্রায়ই শুক্তো খাচ্ছেন? তবে সুস্থ থাকতে রাঁধতে পারেন নিমপাতা দিয়ে

শুধু তো স্বাদের কথা ভাবলে চলবে না, স্বাস্থ্যের কথাও তো ভাবতে হবে। তাই শুক্তোর সঙ্গে জুটি বাঁধতে পারে নিমপাতা। গ্রীষ্মকালীন সংক্রমণ থেকে অনেকটাই দূরে থাকা যাবে। এই গরমে হেঁশেলে ঢুকে বানিয়ে ফেলুন নিমশুক্তো। রইল প্রণালী।

How to Make Neem Shukto During Summer to Stay Healthy

নিমশুক্তোর রেসিপি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ১৯:১৭
Share: Save:

বাঙালি যতই ভোজনরসিক হোক, গরম পড়লে তেল-মশলার সঙ্গে আড়ি হয়ে যায়। গরমে শুধুই হালকা খাবার। পাতলা মুসুর ডাল কিংবা মাছের ট্যালটেলে ঝোল— গ্রীষ্মে বাঙালি রসনাতৃপ্ত হয় এ সব খাবার খেয়েই। তবে গরমকালে শুক্তো বাঙালির চিরন্তন দোসর। পাঁচমিশালি সব্জি দিয়ে শুক্তো এই মরসুমে সবচেয়ে আপন হয়ে ওঠে। তবে শুধু তো স্বাদের কথা ভাবলে চলবে না, স্বাস্থ্যের কথাও তো ভাবতে হবে। তাই শুক্তোর সঙ্গে জুটি বাঁধতে পারে নিমপাতা। গ্রীষ্মকালীন সংক্রমণ থেকে অনেকটাই দূরে থাকা যাবে। এই গরমে হেঁশেলে ঢুকে বানিয়ে ফেলুন নিমশুক্তো। রইল প্রণালী।

উপকরণ:

কাঁচকলা: ১টি

বেগুন: ১টি

রাঙা আলু: ১টি

সজনে ডাঁটা: ১০০ গ্রাম বড়ি: ৮-১০টি

পেঁপে: ১টি

আলু: ২টি

মুলো: ১টি

নিমপাতা: ১ কাপ

দুধ: ১ কাপ

আদা বাটা: ১ টেবিল চামচ

পোস্ত বাটা: ১ টেবিল চামচ

গোটা পাঁচফোড়ন: ১ টেবিল চামচ

ঘি: ২ টেবিল চামচ

সর্ষের তেল: পরিমাণমতো

নুন: স্বাদমতো

প্রণালী:

প্রথমে শুকনো খোলায় এক টেবিল চামচ পাঁচফোড়ন ভেজে গুঁড়ো করে নিন। এর পর কড়াইয়ে তেল দিয়ে বড়িগুলি লাল করে ভেজে তুলে নিন। একই ভাবে নিমপাতা ভেজেও তুলে নিন।

এ বার ওই তেলে পাঁচফোড়ন ফোড়ন দিয়ে আগে থেকে কেটে রাখা সমস্ত সব্জিগুলি দিয়ে ভাজতে থাকুন।

২-৩ মিনিট ভেজে নেওয়ার পর একে একে নুন, মিষ্টি, আদা বাটা, পোস্ত বাটা মিশিয়ে নাড়তে থাকুন। কিছু ক্ষণ পরে গরম জল দিয়ে সব্জিগুলি সেদ্ধ হতে দিন।

৫-৭ মিনিট পরে সব্জির মধ্যে দুধ ঢেলে দিন। গ্যাসের আঁচটা একটু বাড়িয়ে ফুটতে দিন। কিছু ক্ষণ ফুটে এলে নিমপাতা আর বড়ি দিয়ে ভাল করে ফুটিয়ে গ্যাস বন্ধ করে দিন। উপর থেকে ঘি ছড়িয়ে এই গরমে প্রথম পাতে পরিবেশন করুন নিমশুক্তো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe Veg Recipes Summer Summer Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE