Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cooking Mistakes

ছুটির দিনে মুরগি খাইয়ে মন জয় করতে পারেন প্রিয়জনের, শুধু রান্নার সময় কিছু ভুল এড়িয়ে চলুন

রান্নার স্বাদ মনে না ধরলে ছুটির দিনটা নষ্ট হয়ে যেতে পারে। তাই মুরগির পদ রাঁধার সময় কিছু ভুল এড়িয়ে যেতে হবে।

Cooking mistakes that may spoil your chicken.

কিছু ভুলে মাংসের স্বাদ নষ্ট হতে পারে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ১৪:০২
Share: Save:

রবিবার মানেই ধামসা আলু আর মাংসের লাল ঝোল দিয়ে গরম ভাত খাওয়ার দিন। মেনুতে যদি থাকে মুরগির মাংস, তা হলে ছুটির দিনের ভূরিভোজ জমে যেতে বাধ্য। তবে রান্নাটা খাসা হওয়া চাই। রান্নার স্বাদ মনে না ধরলে ছুটির দিনটাই মাটি হয়ে যেতে পারে। তাই মুরগির পদ রাঁধার সময় কিছু ভুল এড়িয়ে যেতে হবে।

১) রান্নার আগে মাংস ম্যারিনেট করে রাখা জরুরি। কিন্তু সময়ের অভাবে অনেকেই তা করেন না। তার প্রভাব পড়ে স্বাদে। মাংসের স্বাদ মনের মতো না হওয়ার আশঙ্কা বেশি থাকে। অল্প সময়ের জন্য হলেও মাংস ম্যারিনেট করে রাখা জরুরি। দই দিয়ে ম্যারিনেট করতে পারলে ভাল। বাড়িতে দই না থাকলে লেবুর রস আর নুন দিয়েও ম্যারিনেট করতে পারেন।

২) মাংস ধোয়ার ক্ষেত্রেও কিছু ভুল থেকে যায়। যার ফলে রান্নার স্বাদেও বিঘ্ন ঘটে। তাই মাংস ধোয়ার সময় সতর্ক থাকতে হবে। পরিষ্কার করে ধুতে হবে। মাংসের গায়ে নানা ধরনের ব্যাক্টেরিয়া থাকে। সেগুলি যদি ধোয়ার সময় চলে না যায়, তা হলে পেটের গোলমাল হওয়ার ঝুঁকিও থাকে।

Cooking mistakes that may spoil your chicken.

মাংসের টুকরোগুলি বিশেষ বড় করে কাটবেন না। ছবি: সংগৃহীত।

৩) বোনলেস মাংসের আলাদা একটা স্বাদ আছে। তাই বাজার থেকে হাড় ছাড়া মাংস কিনে আনলে ভাল। তবে হাড় যদি থেকেই যায়, তা হলে রান্নার আগে হাড় বাদ দিয়ে দিন। বোনলেস মাংসে ঝোল-ঝাল-মশলা ভাল করে ঢোকে।

৪) মাংসের টুকরোগুলি বিশেষ বড় করে কাটবেন না। ছোট ছোট টুকরো রান্না করতেও সুবিধা হয়। সমস্ত মশলা খুব ভাল ভাবে মেশে মাংসের সঙ্গে। ফলে খেতেও সুস্বাদু হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mistakes Chicken Cooking Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE