Advertisement
১০ মে ২০২৪
tourism

Corona: এই রাজ্যগুলিতে এখনই বেড়াতে যেতে পারেন, আরটি-পিসিআর পরীক্ষার রিপোর্ট দরকার নেই

অন্য দেশে তো বটেই, এখন অন্য বহু রাজ্যে যেতে গেলেও যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে করাতে হচ্ছে এই পরীক্ষা।

আরটি-পিসিআর পরীক্ষার রিপোর্ট ছাড়াই যাওয়া যাচ্ছে কোন কোন রাজ্যে?

আরটি-পিসিআর পরীক্ষার রিপোর্ট ছাড়াই যাওয়া যাচ্ছে কোন কোন রাজ্যে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ১১:২২
Share: Save:

অতিমারির কারণে প্রবল ভাবে ক্ষতি হয়েছে পর্যটনশিল্পের। বেশির ভাগ মানুষ বর্তমান পরিস্থিতিতে বেড়াতে যেতে সাহসও পাচ্ছেন না। তার কারণ, নানা রকমের নিয়মের মধ্যে দিয়ে যেতে গিয়ে নাজেহাল হতে হচ্ছে।

এই নিয়মগুলির মধ্যে অন্যতম আরটি-পিসিআর পরীক্ষা। অন্য দেশে তো বটেই, এখন অন্য বহু রাজ্যে যেতে গেলেও যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে করাতে হচ্ছে এই পরীক্ষা।

কিন্তু এমন বহু রাজ্য রয়েছে, যেখানে যেতে হলে এই পরীক্ষা করাতে হবে না। ফলে ইচ্ছা হলে সেখানে বেড়াতে যেতে পারেন কাগজপত্রের এই জটিলতা ছাড়াই।

দেখে নেওয়া যাক, সেই রাজ্যগুলি কী কী:

দিল্লি

দিল্লি

দিল্লি: মহারাষ্ট্র, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ থেকে এই রাজ্যে এলে আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে না।

তামিলনাড়ু

তামিলনাড়ু

তামিলনাড়ু: সড়ক বা রেলপথে এই রাজ্যে প্রবেশ করতে গেলে আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট লাগবে না। কিন্তু বিমানে পৌঁছতে গেলে অনেক সময় বিমান পরিষেবা সংস্থা সেই রিপোর্ট চাইতে পারে। সেটা মাথায় রাখতে হবে।

গুজরাত

গুজরাত

গুজরাত: রাজ্যে ঘুরে বেড়ানোর সময় আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখাতে হচ্ছে না। কিন্তু শুধুমাত্র সড়ক পথে এই রাজ্যে প্রবেশের সময় সেই রিপোর্ট দেখাতে হবে। বিমান বা ট্রেনে পৌঁছলে তা লাগবে না।

কর্ণাটক

কর্ণাটক

কর্ণাটক: শুধুমাত্র মাহরাষ্ট্র, পঞ্জাব এবং কেরল থেকে এই রাজ্যে গেলে যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে করানো আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখা হবে। আর বিমানে যে কোনও রাজ্য থেকে এই রাজ্যে পৌঁছতে হলেও সেই রিপোর্ট লাগবে। কিন্তু বাকিদের লাগবে না।

অন্ধ্রপ্রদেশ

অন্ধ্রপ্রদেশ

অন্ধ্রপ্রদেশ: আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে না। কিন্তু উপসর্গ না থাকলেও ১৪ দিনের নিভৃতবাসে থাকতে হবে এই রাজ্যে পৌঁছে।

হিমাচল প্রদেশ

হিমাচল প্রদেশ

হিমাচল প্রদেশ: ভ্রমণে উৎসাহ দিতে এই রাজ্য কোনও রিপোর্ট চাইছে না পর্যটকদের থেকে। তবে হোটেলগুলিকে বলা হয়েছে, তারা যেন স্বাস্থ্যবিধি মেনে চলে এবং পর্যটকরা মেনে চলছেন কি না, সে দিকে নজর দেয়।

হরিয়ানা

হরিয়ানা

হরিয়ানা: বিমানে এই রাজ্যে পৌঁছলে আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে না। কিন্তু অন্ধ্রের মতোই এই রাজ্যেও ১৪ দিনের নিভৃতবাসে থাকতে হবে পর্যটকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

tourism coronavirus COVID 19 RT-PCR tests
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE