Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Coronavirus: কোভিড থেকে সেরে উঠেছেন? আবার আগের মতো পোষ্যকে আদর করবেন কবে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৮ জুন ২০২১ ২০:১০
পোষ্যের সঙ্গে আবার কবে সময় কাটাবেন?

পোষ্যের সঙ্গে আবার কবে সময় কাটাবেন?

কোভিডের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে ক্লান্ত পৃথিবী। যে লড়াই নেগেটিভ রিপোর্ট পাওয়ার পরেও জারি থাকে বহুদিন। তবে আপনি একা নন। সেই লড়াইয়ে আপনার সঙ্গে আছে আনন্দবাজার অনলাইন। শরীরচর্চা, মনের যত্ন এবং খাওয়া-দাওয়ার গাইড ‘ভাল থাকুন’।

কোভিড শুধু দুনিয়ার মানুষের থেকেই আপনাকে বিচ্ছিন্ন করেনি, বিচ্ছিন্ন করেছে পরিবারের সকলের থেকেও। এমনকি প্রচণ্ড আদরের, প্রচণ্ড ভালবাসার পোষ্যটিকেও কাছে পেতে ভয় করেছে আপনার। কোভিড সেরে যাওয়ার পরেও সেই আতঙ্ক পুরোপুরি কাটেনি।

‘যদি ওকে আদর করতে গিয়ে অসুস্থ করে ফেলি!’ এই ভয় থেকেই বহু কোভিড আক্রান্ত দূরে সরিয়ে রেখেছেন তাঁদের পোষ্যদের। কিন্তু কত দিন? কবে আবার আগের মতো কাছে পাবেন তাকে?

Advertisement

কোভিড পরবর্তী পর্যায়ে পোষ্যকে কাছে পাওয়ার ক্ষেত্রে যে কোনও পোষ্য মালিকের চারটি প্রশ্ন আগে মনে আসে।

• আমার থেকে ও সংক্রমিত হবে না তো?

• আমার থেকে যদি ওর শরীরে ভাইরাস যায়, তা হলে সেখান থেকে অন্য কেউ সংক্রমিত হবে না তো?

• সেরে ওঠার কত দিন পরে ওর সঙ্গে আগের মতো মেলামেশা করতে পারব?

• পোষ্যেরও কি কোভিড পরীক্ষা করাতে হবে?

কবে ফিরে আসবে পুরনো সময়?

কবে ফিরে আসবে পুরনো সময়?


প্রথম প্রশ্নের উত্তর, এখন পর্যন্ত গবেষণা বলছে, মানুষের থেকে কুকুর বা বিড়ালের মতো পোষ্যের কোভিডে সংক্রমিত হওয়ার ঘটনা খুব বেশি ঘটেনি। ফলে ধরে নেওয়া যায়, আশঙ্কা কমই। তাই সে বিষয়ে নিশ্চিন্ত থাকতে পারেন।

দ্বিতীয়টি, আক্রান্ত ব্যক্তির শরীর থেকে পোষ্যের লোম বা থাবায় জীবাণু চলে যেতে পারে। তা অন্য সুস্থ মানুষের দেহেও যেতে পারে। কিন্তু সেখান থেকেও ব্যাপক মাত্রায় সংক্রমণ ছড়ানোর আশঙ্কা কম।

তিন নম্বর প্রশ্নের উত্তরে চিকিৎসকেরা বলছেন, কোভিডে আক্রান্ত হলে যেমন স্বাস্থ্যবিধি মনে চলতে হয়, অন্য মানুষের থেকে যত দিন যে ভাবে দূরত্ব বজায় রাখতে হয়, এ ক্ষেত্রেও তাই করা উচিত। পোষ্যদের করোনায় সংক্রমিত হওয়ার ঘটনা খুব কম ঘটলেও, সাবধান হওয়াই ভাল। সম্পূর্ণ সেরে যাওয়ার মাসখানেক পরেই ওর সঙ্গে আবার আগের মতো মেলামেশা শুরু করা উচিত।

আর শেষ প্রশ্নের উত্তর হল, এখনও পোষ্যের কোভিড পরীক্ষা খুব একটা প্রচলিত নয়। তাই এর কোনও প্রয়োজন এখনই নেই। স্বাস্থ্যবিধি মেনে চললেই নিরাপদে রাখা যাবে ওকে।

আরও পড়ুন

Advertisement