• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লকডাউনে বাড়িতে পিকনিক নয়, জেনে নিন কী খাবেন আর কী খাবেন না

main
এমন খাবারই বেশি খাবেন বাড়িতে। ছবি শাটারস্টকের সৌজন্যে।

করোনাভাইরাসের দ্রুত সংক্রমণ রুখতে ভারতে রাজ্যে রাজ্যে চলছে লকডাউন। চলবে আরও বেশ কিছু দিন। বাধ্য হয়েই দিনভর, রাতভর আমাদের ঘরবন্দি হয়ে থাকতে হচ্ছে। তাই কারও কারও বাড়িতে হচ্ছে ভুরিভোজও।

যেতে হচ্ছে না কর্মক্ষেত্রে, তাই কাউকে কাউকে দেখা যাচ্ছে, বাড়িতে মাছ, মাংসের নানা পদের রান্না করে খেতে। চিকিৎসকেরা বলছেন, এখন এই সব করলে চলবে না। বরং যতটা সম্ভব হাল্কা খাবারদাবার খেতে হবে। যাতে শরীর না গরমে হয়ে যায়।

চিকিৎসক সুমিত সেনগুপ্ত ও অরিন্দম বিশ্বাস জানাচ্ছেন, বাড়ির রান্নাবান্নায় এই সময় মশলাপাতির ব্যবহার যতটা কম করা যায়, ততই মঙ্গল। বরং এখন অনেক বেশি করে খেতে হবে শাকসব্জি। স্যালাড। টক দই। কারণ, এই সবই শরীরকে ঠান্ডা রাখে। তবে ফ্রিজের জল একেবারেই এড়িয়ে চলুন। তাতে হিতে বিপরীত হতে পারে।

অরিন্দমের কথায়, ‘‘খুব বেশি মাছ, মাংস খাবেন না। শরীর গরম করে এমন কিছু খাবেন না। প্রচুর জল খাবেন। শাকসব্জি বেশি খাবেন। ভাজাভুজি না খেয়ে সিদ্ধ করা সব্জি বেশি খান। ফ্রিজের জল খাবেন না।’’

আরও পড়ুন- করোনা থেকে বাঁচতে শুধু নিজের সুরক্ষাই নয়, নিশ্চিত করতে হবে আপনার বাড়ির পরিচ্ছন্নতাও

আরও পড়ুন- নেই বিদেশ সফরের ইতিহাস, রাজ্যে মিলল নতুন করোনা-আক্রান্তের খোঁজ​

সুমিত জানাচ্ছেন, এই সময় বেশি ক্ষণ খালি পেটে থাকাও উচিত নয়। তাই চার ঘণ্টা অন্তর কিছু না কিছু খাবেন। বারে বারে খাচ্ছেন বলে খাবেন হাল্কা খাবারাদাবারই।

গ্রাফিক: তিয়াসা দাস।

অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণছবিভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিনfeedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকাকোন দিনকোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন