Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Coronavirus: কোভিড-টিকা নিলে কি মাথা ঘুরতে পারে? কী ভাবে সামলাবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ জুন ২০২১ ০৯:৫১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

করোনার সঙ্গে লড়ার জন্য টিকাকরণ অত্যন্ত জরুরি। তবে যে কোনও প্রতিষেধকের মতোই কোভিডের প্রতিষেধক নেওয়ার পরও কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। যেমন জ্বর, টিকা নেওয়ার জায়গায় ব্যথা, গায়ে ব্যথা, ক্লান্তি ইত্যাদি। এগুলোর কথা এখন অনেকেরই জানা। তবে বেশ কিছু অদ্ভুত নতুন পার্শ্বপ্রতিক্রিয়ার কথাও ইদানীং শোনা যাচ্ছে। কেউ কেউ জানিয়েছেন তাঁদের টিকা নেওয়ার পর মাথা ঘুরছে, চোখ অন্ধকার হয়ে আসছে, এমনকি জ্ঞান হারানোর মতো পরিস্থিতিও তৈরি হচ্ছে।

শুধু ভারতে নয়, দুনিয়া জু়ড়ে এই ধরনের পার্শ্বপ্রতিক্রিয়ার কথা শোনা গিয়েছে। জ্ঞান হারানোর অভিযোগ যথেষ্ট দুশ্চিন্তার। তবে সরাসরি প্রতিষেধকের সঙ্গে এর কোনও সম্পর্ক আছে কিনা, তা নিয়ে এখনও গবেষণা চলছে। অনেক চিকিৎসকের মতে টিকাকরণ নিয়ে কিছু মানুষের মনে যথেষ্ট ভয় এবং উদ্বেগ তৈরি হয়। তাতেই তাঁদের হাত ঘেমে যাওয়া, মাথা ঘোরার মতো উপসর্গ দেখা দিতে পারে। অনেক ক্ষেত্রে সেটা খুব মারাত্মক হয়ে গেলে রক্তচাপ হঠাৎ কমে গিয়ে তিনি জ্ঞানও হারাতে পারেন।

সাধারণত কোভিড-টিকার উপসর্গগুলি টিকা নেওয়ার কয়েক ঘণ্টা পর থেকে শুরু হয়। এবং তার রেশ ২-৩ দিন পর্যন্ত থাকতে পারে। তবে যাঁরা জ্ঞান হারানোর ঘটনার উল্লেখ করেছেন, দেখা গিয়েছে, টিকা নেওয়ার আধ ঘণ্টার মধ্যেই তা ঘটেছে। সেই কারণেই চিকিৎসকেরা মনে করছেন, সরাসরি টিকার সঙ্গে এর কোনও সম্পর্ক না-ও থাকতে পারে। আমেরিকার সিডিসি’র এক সমীক্ষায় জানা গিয়েছে, যাঁরা কোভিড-টিকা নেওয়ার পর জ্ঞান হারিয়েছেন, তাঁদের অতীতে অন্য টিকা নেওয়ার পরও এমন প্রবণতা দেখা গিয়েছে। যাঁদের টিকাকরণ নিয়ে মনে আশঙ্কা থাকে বা যাঁদের অ্যাংজাইটি রয়েছে, তাঁদের এই ধরনের সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি।

Advertisement

মাথা ঘোরা বা জ্ঞান হারানোর মতো উপসর্গ নিয়ে খুব বেশি দুশ্চিন্তা করতে মানা করছেন চিকিৎসকেরা। বেশির ভাগ ক্ষেত্রে জ্ঞান এমনিই ফিরে আসে। এবং অন্য কোনও শারীরিক সমস্যাও দেখা যায় না। তবে একবার নিজের চিকিৎসকের পরামর্শ নিয়ে সেটা যাচাই করে নেওয়াই ভাল। টিকা নিতে যাওয়ার সময় সঙ্গে জলের বোতল রাখুন। টিকা নেওয়া হয়ে গেলে আধ ঘণ্টা বসে বিশ্রাম নিয়ে নিন। খুব তাড়াহুড়ো করবেন না।

আরও পড়ুন

Advertisement