Advertisement
১১ মে ২০২৪
cold

Cough Drops: ঠান্ডা লেগে গলাব্যথা বা কাশি? বাড়িতেই বানান কাশি কমানোর লজেন্স

বর্ষাকালের ভিজে হাওয়ায় ঠান্ডা লেগে সর্দি-জ্বর-গলাব্যথার মতো সমস্যা লেগেই থাকে। বাড়িতে বানানো লজেন্সে কমবে কাশি ও গলাব্যথা।

বর্ষায় লেগেই থাকে সর্দি-কাশি।

বর্ষায় লেগেই থাকে সর্দি-কাশি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২১ ১৭:০০
Share: Save:

বর্ষাকালে শরীর-স্বাস্থ্যের যত্ন নিলেও কোনও না কোনও ভাবে ঠিক ঠান্ডা লেগেই যায়। ফলে গলাব্যথা, জ্বর, কাশি। সব সময় কাশির ওষুধ না খেয়ে বাড়িতেই কিছু উপকরণ দিয়ে বানানো লজেন্স খেলে কমবে গলাব্যথা ও কাশির মতো সমস্যা। ভারতীয়রা বাড়িতে অনেকেই এই রকম লজেন্স বানিয়ে রেখে দেন। এই লজেন্স গলাব্যথা বা কাশির প্রবণতা কমানোর পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকেও বাড়ায়।

কেন ঘরোয়া এই লজেন্স উপকারি?

বিশেষজ্ঞদের মতে আদা, মরিচ ও হলুদ দিয়ে তৈরি ঘরোয়া লজেন্স শরীরের প্রতিরোধশক্তি বাড়াতে সহায়তা করে। এতে থাকা অ্যান্টি-ব্যাকটিরিয়াল ও অ্যান্টি-ভাইরাল উপাদান গলা জ্বালা, নাক বুজে যাওয়ার সমস্যাও কমায়। বাড়িতে বানানো এই লজেন্স যখন খুশি প্রয়োজন মতো খেতেও পারেন। মধু, আদা ও লেবু দিয়ে তৈরি লজেন্স কাশি কমাতে খুবই উপকারি। কারণ মধুতে রয়েছে গুরুত্বপূর্ণ অ্যান্টি-অক্সিড্যান্ট, যা হজমশক্তি বাড়ায়। এছাড়া গলার জ্বালা ভাবও কমাতে সহায়তা করে। আদা খেলে নাক বুজে যাওয়ার সমস্যা কম হয়। আর লেবুতে রয়েছে ভিটামিন সি, যা সাধারণ সর্দি-কাশির সমস্যায় আরাম দেয়।

কাশি কমবে এই লজেন্সে

কাশি কমবে এই লজেন্সে

কী ভাবে বানাবেন?

ঘরোয়া এই লজেন্স বানাতে লাগবে ১ কাপ জল, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ চিনি, ২ টেবিল চামচ লেবু এবং ১ টেবিল চামচ আদা। প্রথমে একটি প্যানে জল ও চিনি মিশিয়ে ফুটতে দিন। এর পরে তাতে সামান্য আদাবাটা ও লেবু মেশান। ভাল করে মিশে গেলে ফুটতে দিন। ঘন হয়ে গেলে আঁচ বন্ধ করে কিছুক্ষণের জন্য ঠান্ডা হতে দিন। ঠান্ডা হয়ে গেলে একটি পার্চমেন্ট কাগজে এক চামচ করে সিরাপটি ঢালতে থাকুন। শক্ত হয়ে গেলে লজেন্সগুলো বার করে একটি কাচের বয়ামে রেখে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health home remedies cough and cold cold
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE