Advertisement
১৯ জুন ২০২৪
Treasure

রান্নাঘরের মেঝে খুঁড়ে উদ্ধার ২৬৪টি সোনার মুদ্রা, ‘গুপ্তধনের’ খোঁজ পেয়ে আপ্লুত দম্পতি

বহু বছরের পুরনো বাড়ি। ক্রমশ বসবাসের অযোগ্য হয়ে উঠছিল। বাড়ির হাল ফেরাতে গিয়ে মাটির নীচ থেকে উদ্ধার হল প্রায় ২৬৪টি সোনার কয়েন। মোট অর্থের পরিমাণ প্রায় ২.৩ কোটি টাকা।

রান্নাঘরের মেঝে থেকে উদ্ধার হয় স্বর্ণমুদ্রাগুলি।

রান্নাঘরের মেঝে থেকে উদ্ধার হয় স্বর্ণমুদ্রাগুলি। ছবি- প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ১৪:০১
Share: Save:

রান্নাঘর নতুন করে সাজানো হচ্ছিল। তার জন্য চলছিল খোঁড়াখুঁড়ি। মেঝে খুঁড়তেই বেরিয়ে এল ২৬৪ টি সোনার মুদ্রা। এমন অপ্রত্যাশিত প্রাপ্তিতে স্বাভাবিক ভাবেই হতবাক লন্ডন-নিবাসী এক দম্পতি। ইয়র্কশায়ারের একটি বাড়িতে বেশ কয়েক বছর ধরে বসবাস করছেন ওই দম্পতি। বাড়িটি অনেক বছরের পুরনো। বাড়িটি বসবাসের অযোগ্য হয়ে উঠছিল, ফলে এক অংশ নতুন করে তৈরি করার কাজ চলছিল। সেই সময় রান্নাঘরের মেঝে থেকে উদ্ধার হয় স্বর্ণমুদ্রাগুলি।

বাড়ির মেঝে খুঁড়ে সোনার টাকা উদ্ধারের খবর ছড়িয়ে পড়তেই, প্রত্নতাত্ত্বিকরা আসেন সেখানে। পরীক্ষা করে জানা যায় ওই মুদ্রাগুলি প্রায় ৪০০ বছরের পুরনো। গবেষকরা জানান, উদ্ধার হওয়া অর্থের পরিমাণ প্রায় ২.৩ কোটি টাকা। বাড়িতে এত বিপুল সম্পত্তি কী ভাবে এল, বুঝতে পারছেন না ওই দম্পতি। ইতিমধ্যেই সোনার মুদ্রাগুলি নিলাম সুরক্ষিত জায়গায় সরানো হয়েছে। নিলামের প্রস্তুতিও নেওয়া হচ্ছে। এমন ঘটনায় দম্পতি নিজেদের ভাগ্যবান বলে মনে করছেন। সংবাদমাধ্যমকে ওই দম্পতি বলেছেন, ‘‘মেঝের নীচে গুপ্তধন ছিল ভেবেই অদ্ভুত একটা অনুভূতি হচ্ছে। যা উদ্ধার হয়েছে তার নিশ্চয়ই ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। আমরা চাই সেগুলি যেন সঠিক মর্যাদা পায়।’’

সোনার মুদ্রাগুলি নিলাম সুরক্ষিত জায়গায় সরানো হয়েছে।

সোনার মুদ্রাগুলি নিলাম সুরক্ষিত জায়গায় সরানো হয়েছে। ছবি- প্রতীকী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Treasure Coin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE