Advertisement
২৪ এপ্রিল ২০২৪
COVID-19

নথিভুক্তি হওয়ার পরও কোনও টিকা কেন্দ্র পেলেন না? জেনে নিন কোন অ্যাপ সাহায্য করতে পারে

কিছু অ্যাপ এবং ওয়েবসাইট রয়েছে যেগুলির সাহায্য আপনি সহজে জানতে পারবেন, আপনার আশেপাশে কোনও টিকা কেন্দ্রে খালি স্লট রয়েছে কি না।

টিকা পাবেন কোথায় গেলে?

টিকা পাবেন কোথায় গেলে? ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২১ ১৭:১১
Share: Save:

দেশে তৃতীয় দফার টিকাকরণ শুরু হয়ে গিয়েছে। ১৮ থেকে ৪৫ বছর বয়সিরাও এখন প্রতিষেধক নিতে পারছেন। কিন্তু পথটা মোটেই সহজ নয়। সরকারি অ্যাপ কোউইনের মাধ্যমে নথিভুক্ত হয়ে যাওয়ার পরও অনেকেই তাঁদের চার পাশে কোনও টিকাকরণের কেন্দ্র খুঁজে পাননি। কবে কখন প্রতিষেধক মিলবে এই নিয়ে এখনও রয়েছে অনিশ্চয়তা। একে দেশে টিকার সঙ্কট। তার উপর কবে কোথায় টিকাকরণ হওয়া সম্ভব সেটা খুঁজে বার করার ভোগান্তিও কম নয়। তবে কিছু অ্যাপ এবং ওয়েবসাইট রয়েছে যেগুলির সাহায্য আপনি সহজে জানতে পারবেন, আপনার আশেপাশে কোনও টিকা কেন্দ্রে খালি স্লট রয়েছে কি না।

ভ্যাকসিনেট মি (VaccinateMe)

এই অ্যাপের মাধ্যমে আপনি সহজেই দেখতে পাবেন কোথায় টিকা পাওয়া সম্ভব। আপনার পিন কোড সিলেক্ট করতেই সেখানকাপ যাবতীয় হাসপাতাল এবং টিকাকেন্দ্রের খবর দিয়ে দেবে। আপনি প্রতিষেধক (কোভ্যাক্সিন নাকি কোভিসিল্ড), বয়স, দিন অনুযায়ী খুঁজতে পারেন। খালি স্লট থাকলে দেখতে পাবেন।

আন্ডার৪৫.ইন (Under45.in)

এই ওয়েবসাইটে গিয়ে রাজ্য এবং পিনকোড দিতে হবে। একটি টেলিগ্রামের চ্যাটবক্স খুলে যাবে। সেখানে গিয়ে ক্লিক করলেই আপনাকে কোনও খালি টিকাকেন্দ্র পাওয়া গেলে নোটিফিকেশন পাঠানো হবে।

গেটজ্যাব.ইন (GetJab.in)

এটা ব্যবহার করা তুলনামূলক ভাবে সোজা। সাইটে গিয়ে আপনার ফোন নম্বর, ইমেল আইডি এবং আরও কিছু তথ্য দিতে হবে। তারপর ‘গেট নোটিফিকেশন’এ ক্লিক করতে হবে। যখন কোনও টিকাকেন্দ্র আপনার কাছাকাছি ফাঁকা হবে, এই সাইট থেকে আপনার নম্বরে কিংবা ইমেলে বার্তা পাঠানো হবে।

মাইগভ করোনা হেল্পডেস্ক চ্যাটবট (MyGov Corona helpdesk)

হোয়াট্‌স্যাপের সঙ্গে হাত মিলিয়ে কেন্দ্রীয় সরকার এই চ্যাটবট চালু করেছে। ৯০১৩১৫১৫১৫ নম্বরটি আপনার ফোনের কনট্যাক্ট লিস্টে সেভ করে নিয়ে হোয়াট্‌স্যাপে চ্যাট শুরু করুন। ‘নমস্তে’ বলে কথা শুরু করলে এই চ্যাটবট আপনাকে বলে দেবে কোথায় কখন কবে টিকা মিলতে পারে।

ফাইন্ড স্লট.ইন (FindSlot.in)

কোউইন অ্যাপের তথ্য ব্যবহার করে আপনাকে বলে দেবে কোন কেন্দ্রে টিকা মিলতে পারে। আপনাকে রাজ্য, জেলা এবং পিনকোড বসাতে হবে। তবে এই সাইট একটু ধীরে কাজ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE