Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Sanitization

Covid: সংক্রমণ এড়াতে বাড়ির কোন জিনিসগুলো রোজ স্যানিটাইজ করা উচিত?

বাড়ির কয়েকটা জিনিসে আমরা প্রত্যেকে বারবার হাত দিই। তাতে সংক্রমণ ছড়ানোর সম্ভবনাও বেড়ে যায়। তাই রোজ পরিষ্কার করা প্রয়োজন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২১ ১৯:৫৪
Share: Save:

কোভিড সংক্রমিত কোনও ব্যক্তি আপনার বাড়িতে কোনও জিনিস ধরলে, সেই জিনিসে অনেকক্ষণ পর্যন্ত ভাইরাস থেকে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সেই জিনিসে আপনি যদি হাত দেওয়ার, হাত না ধুয়ে চোখে-মুখে দিয়ে ফেলেন, তা হলে আপনিও সংক্রমিত হয়ে যেতে পারেন। তাই বাড়ির যে জিনিসগুলো রোজ বহু মানুষ হাত দিচ্ছেন, সেগুলো নিয়মিত স্যানিটাইজ করা প্রয়োজন। জেনে নিন সেগুলো কী।

সুইচবোর্ড

বাড়ির সব সুইচবোর্ড একাধিক বার অনেক মানুষ হাত দিচ্ছেন। বাড়ির সদস্য থেকে শুরু করে বাড়ির পরিচারিকা— সকলেই এগুলো ব্যবহার করেন। তাই প্রত্যেকদিন একবার করে এগুলো স্যানিটাইজিং স্প্রে দিয়ে পরিষ্কার করে নিতে পারেন।

কল

বাইরে থেকে ফিরে প্রথমেই আমরা ঘরে ঢুকে হাত ধুয়ে নিই। কিন্তু ওই নোংরা হাতে আগে কলটাই ধরি। তাই নিয়মিত স্যানিটাইজ করা প্রয়োজন প্রত্যেকটা বেসিনের কলও।

ফ্রিজ-রিমোট

বাড়ির টিভির রিমোট এবং ফ্রিজের দরজা— বাড়ির সকলে একাধিক বার হাত দিচ্ছেন। বিশেষ করে বাড়ির বয়স্ক লোকেরা টিভির রিমোট ব্যবহার করেন। তাঁদের সুরক্ষার কথা মাথায় রেখে এই জিনিসগুলো একটু ঘন ঘন পরিষ্কার করা উচিত।

দরজার হাতল

প্রত্যেকটা ঘরের দরজার হাতল রোজ স্যানিটাইজ না করতে পারলেও বাড়ির সদর দরজার হাতল এবং কলিং বেল আপনাকে ঘন ঘন স্যানিটাইজ করতেই হবে। এখন বাড়ি বসেই নানা রকম দরকারি সামগ্রী অর্ডার করছেন সকলে। সেগুলো পৌঁছে দিতে নিত্যদিন আসছেন কেউ না কেউ। তাঁরা এসে কলিং বেল ব্যবহার করছেন। তাই সেটা পরিষ্কার রাখা প্রয়োজন। দরজার হাতলেও অনেকের হাত পড়ছে। তাই সতর্ক হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE