Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Cyclone Yaas

Cyclone Yaas: ঝড় আসার আগে বিপদ এড়াতে বারান্দা থেকে গাছের টবগুলি সরিয়ে নিন

যাঁরা বারান্দা বা জানলা সাজাতে সেখানে গাছের টব রাখেন, তাঁদের এই সময় অতিরিক্ত সতর্ক হতে হবে।

বারান্দা থেকে ফুলগাছের টবগুলি সরিয়ে নিন।

বারান্দা থেকে ফুলগাছের টবগুলি সরিয়ে নিন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২১ ১৭:২৬
Share: Save:

আগামী সপ্তাহে রাজ্যে এসে পৌঁছতে পারে ঘূর্ণিঝড় ইয়াশ। গত বছর আমপানের অভিজ্ঞতা থেকে এখন অনেকেই সাবধান হয়ে গিয়েছেন। তবু কতগুলি কথা মনে রাখা দরকার। যাঁরা বারান্দা বা জানলা সাজাতে সেখানে গাছের টব রাখেন, তাঁদের এই সময় অতিরিক্ত সতর্ক হতে হবে। রইল কতগুলি পরামর্শ।

  • ঝড়ের আগেই বারান্দা বা ছাদের পাঁচিল থেকে গাছের টব সরিয়ে ফেলুন। ঝড়ের দমকা বাতাসে সেগুলি ছিটকে পড়ে গিয়ে বড় বিপদ ঘটে যেতে পারে।
  • যাঁরা জানলার কার্নিশে গাছ রাখেন, তাঁরাও সেগুলিকে ভিতরে ঢুকিয়ে রাখুন। না হলে ঝড়ের দাপটে সেগুলিও ভিতরে উল্টে পড়ে যেতে পারে।
  • যাঁদের বাড়ির লাগোয়া বাগান আছে, তাঁদেরও সতর্ক থাকতে হবে। সেই বাগানের কোনও গাছের পাশ দিয়ে বিদ্যুৎ বা ইন্টারনেটের তার গেলে ঝড়ের সময় সমস্যা হতে পারে। ওই গাছের ডালপালা তারের উপর পড়ে বিপদ ডেকে আনতে পারে। আগে থেকে সম্ভব হলে ডালপালা একটু ছেঁটে দিতে পারেন। তাতে বিপদের আশঙ্কা কমবে।
  • মনে রাখবেন, ঘূর্ণিঝড়ের পরে ১-২ দিন বিদ্যুৎ বিভ্রাট হতে পারে। তাতে জলকষ্টও দেখা দিতে পারে। সে ক্ষেত্রে গাছের টবে আগে থেকে ভাল করে জল দিয়ে রাখুন। পরে দেওয়ার জন্য কিছু জল মজুতও করে রাখতে পারেন।
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Yaas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE