Advertisement
২৪ এপ্রিল ২০২৪
COVID 19

Coronavirus: নিয়মিত মদ্যপান কি কমিয়ে দেয় করোনার সংক্রমণ?

জানা দরকার, কোন কাজটি কেন করছেন। যাতে যুক্তিহীন না হয়ে পড়ে আপনার চলাফেরা।

মদ্যপান কি সত্যিই কোনও সংক্রমণ আটকাতে পারে?

মদ্যপান কি সত্যিই কোনও সংক্রমণ আটকাতে পারে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২১ ১৪:৩০
Share: Save:

করোনাভাইরাস সংক্রান্ত আতঙ্ক যত বেড়েছে, নানা ধরনের বিশ্বাসও জন্ম নিয়েছে। সংক্রমণ এড়াতে কী করা যায়, কোন কাজ না করা ভাল— এই আলোচনা ঘুরে বেড়াচ্ছে দিনভর। তার মধ্যেই বুঝে নিতে হবে কোন তথ্যের গুরুত্ব কেমন। জানা দরকার, কোন কাজটি কেন করছেন। যাতে যুক্তিহীন না হয়ে পড়ে আপনার চলাফেরা।

যেমন হলুদ দেওয়া দুধ খেতে বলছেন অনেকে। তার মানেই কি তাতে করোনা কমে যাবে? মোটেও নয়। এতে শরীরের প্রতিরোধ ক্ষণতা বাড়তে পারে। তাতে করোনার সঙ্গে লড়াইয়ের সুবিধা হয়। তবে করোনা তাড়ানোর কাজ করে না হলুদ মেশানো দুধ।

তেমনই আর একটি কথা খুব ঘুরপাক খাচ্ছে। মদ্যপানে করোনা কমতে পারে। চিকিৎসকেরা জানাচ্ছেন, এমন কোনও প্রমাণ আসলে পাওয়া যায়নি। বরং উল্টোটাই সত্যি। মদ খেলে প্রতিরোধ ক্ষমতা খানিক কমে। ফলে শরীর রোগ প্রবণ হতে পারে।

ভিটামিন খেলে কি করোনা সেরে যায়? চিকিৎসকেরা এমনও কোনও প্রমাণ পাননি। সার্বিক ভাবে স্বাস্থ্য রক্ষায় সাহায্য করে ভিটামিন। তবে করোনার সংক্রমণ সারিয়ে তোলে বলে এখনও জানা যায়নি।

আর হাত তালি? তাতে তৈরি হওয়া স্পন্দনে নাকি ভাইরাসের মৃত্যু ঘটে? গবেষকেরা বলছেন, ভাইরাস এতই ছোট একটি জীবাণু যে মৃত্যু তো দূরে থাক, স্পন্দন টেরও পায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alcohol COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE