Advertisement
১১ মে ২০২৪
Pets

Cyclone Yaas: ঘূর্ণিঝড়ের সময় পোষ্যদের বেঁধে রাখবেন না, বরং লুকিয়ে থাকার জায়গা দিন

বাড়ির বাইরের স্বাধীন প্রাণীদের আমরা যতটা না সাহায্য করতে পারব, তার চেয়ে অনেক বেশি সাহায্য করতে পারব গৃহপালিত পোষ্যদের।

ঝড়ের সময় ওদের বেঁধে রাখবেন না।

ঝড়ের সময় ওদের বেঁধে রাখবেন না। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২১ ১৫:৩৩
Share: Save:

আগামী সপ্তাহেই কলকাতা-সহ রাজ্যের আরও কয়েকটি জায়গায় ঘূর্ণিঝড়ের পূর্বাভাস রয়েছে। আমপানের অভিজ্ঞতা থেকে এখন আরও সতর্ক বহু মানুষ। কিন্তু এই ধরনের ঘূর্ণিঝড়ে শুধুমাত্র মানুষের নয়, ক্ষতি হয় আরও বহু প্রাণীরও। বাড়ির বাইরের স্বাধীন প্রাণীদের আমরা যতটা না সাহায্য করতে পারব, তার চেয়ে অনেক বেশি সাহায্য করতে পারব গৃহপালিত পোষ্যদের।

আমপান বা ইয়াসের পূর্বাভাসের মতো বিরাট আকারের ঘুর্ণিঝড় না হলেও সাধারণ ঝড়বৃষ্টির সময়েও আমাদের বাড়ির পোষ্যদের দিকে আলাদা করে নজর দেওয়া উচিত। এই সময় ওদের কী ভাবে যত্ন নেবেন, রইল তার সন্ধান।

  • পোষ্যদের এই সময় কোনও ভাবেই বেঁধে রাখবেন না। তাতে ওদের ভয় বাড়ে।
  • ঝড়ের কারণে কোনও কিছু উড়ে এসে ওদের আঘাত করতে পারে। খোলা থাকলে প্রতিবর্ত ক্রিয়ায় পোষ্য সরে গিয়ে সেই আঘাত থেকে রক্ষা পেতে পারে। কিন্তু বাঁধা থাকলে তা পারবে না।
  • ওকে এমন ঘরে রাখুন, যেখানে ওর আঘাত পাওয়ার আশঙ্কা কম। কারণ ভয় পেয়ে দৌড়লে আচমকা কোথাও আঘাত লাগতে পারে। আশপাশে ধারালো কোনও বস্তু রাখবেন না।
  • প্রচণ্ড বাজের শব্দ হলে ওর কান চেপে রাখুন।
  • ওকে এমন ঘরে রাখুন, যেখানে লুকানোর জায়গা রয়েছে।
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pets Cyclonic Storm
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE