Advertisement
২৬ এপ্রিল ২০২৪
time

Self Care Tips: নিজের জন্য সময় কম পাচ্ছেন? কোন ৫ কাজে বেশি সময় নষ্ট হয়

পরিবারের দায়িত্ব তো থাকবেই। কিন্তু তার মধ্যেও নিজের জন্য সময় বার করতে হলে জানতে হবে অন্য একটি তথ্য।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২২ ২০:১৬
Share: Save:

সকাল থেকে উঠে শুরু হয় দৌড়। কখনও অফিসের কাজ, কখনও পরিবার, কখনও বা সামাজিকতা। রোজ এ ভাবেই দিন শুরু হয়। নিজের নিয়মে শেষও হয়ে যায়। অথচ ভাবতে বসলে দেখা যায় নিজের জন্য কোনও সময়ই পাননি। নিজের পছন্দের একটিও কাজে মন দিতে পারেননি দিনের পর দিন। কিন্তু কী এমন করলেন, যার জন্য এত সময় চলে গেল। একটি ঘণ্টাও বার করা গেল না।

কাজ, পরিবারের দায়িত্ব তো থাকবেই। কিন্তু তার মধ্যেও নিজের জন্য সময় বার করতে হলে জানতে হবে অন্য একটি তথ্য। তা হল, কোন কোন কাজে সময় নষ্ট হয়?

১) সকালে উঠেই সারা দিনের খাবার গোছান কি? রান্নার ব্যবস্থা কী করবেন, তা নিয়ে অনেকটা সময় ধরে ভাবনা-চিন্তা করেন? এতে সকালে অনেকটা সময় চলে যায়। কিন্তু এ কাজটি অনায়াসেই সারা দিনে অল্প অল্প করে সেরে রাখা যায়। পর দিনের ভাবনা রোজের অফিসের কাজের ফাঁকে একটু ভেবে নিলেই আর দিনের শুরুতে এত সময় যায় না।

২) অফিসের কাজ অনেক থাকে। কিন্তু তা তাড়াতাড়ি সেরে ফেলা যায় যদি একটু পরিকল্পনা মাফিক পদক্ষেপ করেন। আগে থেকে ঠিক করে নিন কোন কাজের পর কোনটি করবেন। এক একটি কাজের পর অল্প অল্প করে বিরতিও অনেকটা সময় নষ্ট করে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) সকালে উঠেই সোশ্যাল মিডিয়ায় মন? মনে হয় এক বার ইনস্টাগ্রাম আর ফেসবুক না দেখে দিন শুরু করা যাবে না? তাতে কিন্তু অনেকটা সময় নষ্ট হয়। এমন অনেকেই আছে যাঁরা কিছু ক্ষণ অন্তত ফেসবুক, ইনস্টাগ্রাম দেখা অভ্যাস করে ফেলেছেন। জানবেন, বার বার একই জিনিস দেখে সময় নষ্ট করছেন।

৪) হাতে একটু সময় থাকলেই পছন্দের কাউকে ফোন করেন? এতেও সময় নষ্ট হয়। কারণ হাতে হয়তো ছিল পাঁচ মিনিট। কিন্তু ফোনের কথোপকথন গড়াতে পারে আধ ঘণ্টাতেও। আর তাতেই সব কাজ একটু একটু করে পিছিয়ে যায়।

৫) টিভি দেখেও সময় নষ্ট হয় অনেক সময়ে। অনেকেই আছেন, যাঁরা টিভি-তে কিছুই পছন্দ করেন না। তবু টিভির পর্দার দিকে তাকিয়েই ঘণ্টার পর ঘণ্টা কাটান। এতে আসলে মন শান্ত হয় না। আরাম পায় না মস্তিষ্ক। আবার কাজের কাজও হয় না। সময়টি নষ্ট হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

time Work Routine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE