Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Life Hacks

Damp Walls: বর্ষাকালে দেওয়ালে ড্যাম্প হচ্ছে? জেনে নিন দূর করার সহজ উপায়

বর্ষায় ঘরের দেওয়ালের কোনও কোনও অংশ ফুলে উঠে পলেস্তারা খসে যায়। ড্যাম্প ধরার এই সমস্যা থেকে বাঁচার জন্য কয়েকটি বিষয়ে খেয়াল রাখুন।

 ড্যাম্প ধরা দেওয়ালের যত্ন নেবেন কী ভাবে

ড্যাম্প ধরা দেওয়ালের যত্ন নেবেন কী ভাবে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২১ ১৪:৪৩
Share: Save:

বর্ষায় মাঝেমাঝেই ঘরের দেওয়ালের কোনও কোনও অংশ ফুলে উঠে পলেস্তারা খসে যায়। ফলে ঘরদোর যতই সুন্দর করে সাজানো গোছানো থাকুক না কেন, দেওয়ালের সৌন্দর্যটাই নষ্ট হয়ে যায়। ড্যাম্প ধরলেই এই ধরনের সমস্যা দেখা যায়। তাই নিয়মিত বাড়িঘরের যত্ন নেওয়ার সময় এটাও খেয়াল রাখতে হবে, যাতে ড্যাম্প না ধরে। পুরনো বাড়িতে এই সমস্যা তো হয়ই, তবে ঠিক মতো যত্ন না নিলে ফ্ল্যাট একটু পুরনো হলেই এই সমস্যা দেখা দিতে পারে। তবে কয়েকটি বিষয়ে একটু খেয়াল রাখলে ড্যাম্প ধরার মতো সমস্যা থেকে অচিরেই মুক্তি পাওয়া সম্ভব।

কী করবেন?

১) ঘরের দেওয়ালের কোথাও ড্যাম্প ধরলে, সেখানে কেন ড্যাম্প ধরছে সেটা দেখুন। বেসিন বা বাথরুমের নিকাশিতে কোনও সমস্যা থাকলে এর পার্শ্ববর্তী দেওয়ালে ড্যাম্প হতে পারে। কোনও জায়গা থেকে অনবরত জল চুঁইয়ে পড়ে দেওয়াল ভিজে যাচ্ছে কি না, সেটাও খেয়াল রাখুন।

২) ঘরের ভেন্টিলেশন ঠিক মতো হওয়া দরকার। না হলে তা থেকেও জল চুঁইয়ে পড়ে দেওয়ালে ড্যাম্প ধরতে পারে। বর্ষার মরসুম শুরু হওয়ার আগেই এই বিষয়টি ঠিক করে নিন।

৩) আপনার বাড়ির ছাদ ঠিক আছে তো? অনেক ক্ষেত্রেই দেখা যায় বাড়ির ছাদে ফাটল ধরেছে, সেখান থেকে জল চুঁইয়ে পড়ছে। এর ফলেও ড্যাম্প ধরতে পারে। এ রকম হলে ফাটলটি মেরামত করে নিন।

৪) অনেক সময়ই বেশ কিছু আসবাব আমরা দেওয়ালে লাগিয়ে রাখি। দীর্ঘদিন একই জায়গায় দেওয়ালে আসবাব লাগানো থাকলেও ড্যাম্প ধরতে পারে। তাই আসবাবটি যদি ছোটখাটো হয়, তাহলে মাঝেমাঝে জায়গা পরিবর্তন করতে পারেন।

ড্যাম্পের বাড়বাড়ন্ত আটকাবেন কী করে?

ড্যাম্পের বাড়বাড়ন্ত আটকাবেন কী করে?

৫) নিয়মিত ঘরে আলো-বাতাস আসতে দিন। কারণ ঘর বন্ধ থাকলেই আর্দ্রতা জমে ড্যাম্প ধরার প্রবণতা বাড়ে।

৬) ঘরের দেওয়ালে যেখানে ড্যাম্প ধরেছে, সেখানে ‘মোল্ড রেজিস্ট কালার’ বা জিপসাম প্লাস্টার ব্যবহার করতে পারেন। তাহলে দেওয়ালটি অনেক দিন ভাল থাকবে।

৭) ড্যাম্প ধরা দেওয়ালে সাদা শ্যাওলা হলে নিয়মিত ভিনিগার স্প্রে করুন আর শুকনো কাপড় দিয়ে মুছে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Life Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE