Advertisement
০৮ মে ২০২৪
Chana Dal

ছোলার ডালে পোকা ধরে যাচ্ছে? চটজলদি বানিয়ে নিতে পারেন ৫ মুখরোচক খাবার

ছোলার ডাল অনেকেই ভালবাসেন না। তবে ডাল হিসাবে না রেঁধে বানিয়ে নিতে পারেন মুখরোচক এবং স্বাস্থ্যকর কিছু খাবার।

Image of chana dal.

ছোলার ডাল দিয়ে বানাতে পারেন নতুন কয়েকটি পদ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ১৬:৫৭
Share: Save:

ছুটির দিন সকালের জলখাবারে লুচির সঙ্গে কিংবা নিরামিষের দিনে অনেক বাড়িতেই ছোলার ডাল হয়। ভাল করে রান্না করলে ছোলার ডালেরও স্বাদ অপূর্ব হতে পারে। কিন্তু অনেকেই ছোলার ডাল খুব একটা পছন্দ করেন না। তাই বলে ছোলার ডাল বাড়িতে ঢোকা বন্ধ হয়ে যেতে পারে না। ডাল হিসাবে না রেঁধে অল্প সময়ে বানিয়ে নিতে পারেন অন্য কোনও খাবার। ছোলার ডাল দিয়ে বানাতে পারেন এমন কয়েকটি নতুন পদের খোঁজ রইল।

ছোলার ডালের কাটলেট

মাছ কিংবা মাংসের কাটলেট তো খাওয়া হয়ই। মাঝেমাঝে স্বাদ বদলাতে ছোলার ডাল দিয়ে কাটলেট বানাতে পারেন। বানানোর ঝক্কিও বিশেষ নেই। সেদ্ধ ছোলার ডাল ভাল করে বেটে নিয়ে তার মধ্যে পাউরুটির গুঁড়ো, মশলা মিশিয়ে কাটলেটের আকারে গড়ে ভেজে নিলেই হবে।

পকোড়া

বৃষ্টির সন্ধ্যায় চায়ের সঙ্গে মুখরোচক কোনও খাবার খেতে ইচ্ছা করে। সে ক্ষেত্রে কিন্তু ছোলার ডালের পকোড়া বানিয়ে নিতে পারেন। স্বাস্থ্যকর পকোড়া বানাতে চাইলে ছোলার ডাল, পেঁয়াজ কুচি, টম্যাটো, সিলান্ট্রো ছাড়াও দিতে পারেন অ্যাভোকাডো। খেতে ভাল লাগবে।

স্যুপ

হঠাৎ গলাব্যথা হয়েছে? এমন হলে শক্ত খাবার গিলতে কষ্ট হয়। গলাব্যথা হলে স্যুপ উপযুক্ত খাবার। ছোলার ডাল দিয়েও বেশ সুস্বাদু স্যুপ বানাতে পারেন। সেদ্ধ ছোলার ডালের সঙ্গে বিভিন্ন ধরনের সব্জি, ময়দা, রসুন দিয়ে ঝটপট বানিয়ে নিতে পারেন স্যুপ। গলায় আরাম পাবেন।

ছোলার ডালের স্যালাড

ডায়েট করছেন যাঁরা, এই স্যালাড খেতে পারেন, জলে ভেজানো এবং সেদ্ধ ছোলার ডালের সঙ্গে শসা, টম্যাটো, পেঁয়াজকুচি, বিভিন্ন ধরনের হার্বস, লেবুর রস, বিটনুন একসঙ্গে মিশিয়ে তৈরি করে নিতে পারেন স্যালাড। বিকালের জলখাবারে থাকতেই পারে এই স্যালাড।

ছোলার ডালের ভেলপুরি

মুড়ি এবং সেদ্ধ ছোলার ডাল, দু’টো দিয়েই বানানো হয় এই খাবার। ওজন কমাবেন বলে অনেকেই বাইরের খাবার এড়িয়ে চলেন। স্বাস্থ্যকর খাবার হিসাবে ডায়েটে রাখতেই পারেন এটি। একসঙ্গেই নিতে পারবেন স্বাদ এবং স্বাস্থ্যের যত্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE