Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Beer

Bizarre: গম কিংবা কফি দিয়ে তৈরি নয়, আরশোলার বিয়ারই সবচেয়ে জনপ্রিয় জাপানে

মন ভাল করতে বিয়ারের গ্লাসে চুমুক দেন? কেমন হয় তা যদি হয় আরশোলার বিয়ার!

ছবি: আইস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২১ ২০:৩২
Share: Save:

সপ্তাহভর হাড়ভাঙা খাটুনির পর সপ্তাহান্তে মাঝেমাঝে উল্লাসের প্রয়োজন পড়ে। ছুটি উদ্‌যাপনের একটি বড় অংশ জুড়ে অনেকসময় থাকে ঠান্ডা বিয়ার। সেই বিয়ারের তালিকায় আকছার থাকে ডার্ক বিয়ার, জার্মান বক, পোর্টার, হুইট বিয়ার ইত্যাদি বিয়ারের রকমারি সম্ভার। তবে জানেন কি, বিয়ারের এই তালিকায় আছে আরও একটি বিয়ার— আরশোলার বিয়ার। শুনেই আঁতকে উঠলেন নিশ্চয়। শরীরও খানিক ঘিন ঘিন করে উঠল। তবে জাপানের মানুষ কিন্তু আরশোলার বিয়ারে যথেষ্ট স্বচ্ছন্দবোধ করেন। জাপানে এই আরশোলার বিয়ার তৈরি হয় ‘কঞ্চুটক’ বা ‘পোকা টক’ দিয়ে।

ছবি: সংগৃহীত

এই আরশোলার বিয়ার তৈরি করতে প্রথমেই বিভিন্ন কৌশলে আরশোলাগুলিকে বাক্সবন্দি করা হয়। তারপর জীবন্ত আরশোলাগুলিকে গরম জলে ফুটিয়ে তিন থেকে চারদিন রেখে দেওয়া হয়। তিন-চারদিন পর তেলাপোকা থেকে রস বার করে পানীয়তে পরিণত করা হয়।

বিশেষ করে পুরুষ তাইওয়ানি আরশোলা জাপানে খুবই সুস্বাদু বলে মনে করা হয়। এমনকি তা ফল হিসাবেও খেয়ে থাকেন জাপানের মানুষ।

জাপানে এই প্রতি বোতল আরশোলা বিয়ারের দাম ৪৫০ ইয়েন (প্রায় ৩০০ টাকা)। এই বিয়ারটি জাপানে ‘কাবুতোকামা’ নামে পরিচিত। বিংশ শতাব্দীর শুরু থেকে জাপানে এই আরশোলা বিয়ার খুবই জনপ্রিয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beer Japan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE