Advertisement
০৪ মে ২০২৪
Public Charging Point

ট্রেন, বিমানবন্দরে ফোন চার্জ করলে উধাও হতে পারে ব্যক্তিগত তথ্য, সতর্ক করল এফবিআই

বাসস্ট্যান্ড, রেলস্টেশন, বিমানবন্দর— এই সব জায়গা থেকে ফোনের ব্যাটারিতে চার্জ দিলে বিপদ ঘটতে পারে, সতর্ক করেছে এফবিআই।

Image of public charging station

বিমানবন্দর, রেলওয়ে স্টেশন, বাসস্টপ কিংবা ক্যাফের মতো জায়গায় বসানো চার্জিং পয়েন্টই এখন হ্যাকারদের নিশানা। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ১৮:৫৮
Share: Save:

ফোনে থাকা গোপন তথ্য হাতানোর বিভিন্ন পন্থার মধ্যে একটি হল সর্বসাধারণের জন্য ব্যবহৃত ফোনের চার্জিং পয়েন্ট। কারণ বিমানবন্দর, রেলওয়ে স্টেশন, বাসস্টপ কিংবা ক্যাফের মতো জায়গায় বসানো চার্জিং পয়েন্টই এখন হ্যাকারদের নিশানা। তাই এই সব জায়গা থেকে ফোনে একেবারেই চার্জ দেওয়া যাবে না বলে নির্দেশিকা জারি করেছে আমেরিকার ‘ফেডেরাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন’ (এফবিআই)।

Image of public charging station

চার্জারের পোর্ট থেকে যে কোনও সময়েই ভাইরাস প্রবেশ করতে পারে ফোনে। ছবি- সংগৃহীত

সকালে ঘুম থেকে উঠে ফোন চার্জ দিতে ভুলে গেলে অনেকেই ক্যাফে কিংবা স্টেশনে গিয়ে জনস্বার্থে রাখা চার্জার দিয়ে ফোনে চার্জ দেন। কিন্তু জানতেও পারেন না নিজের ভুলেই ফোনে থাকা ব্যক্তিগত সব তথ্য এ ভাবেই হাতিয়ে নিতে পারে জালিয়াতরা। এই পাবলিক চার্জিং পয়েন্টের মাধ্যমে কোনও নির্দিষ্ট ফোনের ‘ওয়াইফাই’ চালু করে ওই নির্দিষ্ট ফোনটির পুরো নিয়ন্ত্রণ নিজেদের দখলে নিয়ে নেয় তারা। বিশ্বের যে কোনও প্রান্ত থেকেই এই কর্মকাণ্ড সেরে ফেলা যায়। এ ছাড়াও এই চার্জারের পোর্ট থেকে যে কোনও সময়েই ভাইরাস প্রবেশ করতে পারে ফোনে। সে ক্ষেত্রে ফোন সঠিক ভাবে কাজ না-ও করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Public Charging Point Phone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE