Advertisement
১৮ জুলাই ২০২৪
Salary

স্বেচ্ছায় চাকরি ছাড়লেই মিলবে এক বছরের বেতন, ঘোষণা করল গুগল, অ্যামাজ়ন!

ছাঁটাই প্রক্রিয়ায় যেতে গেলে এই তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিকে আগে সেই দেশের কাউন্সিলের সঙ্গে আলোচনায় বসতে হয়। এই পদ্ধতি অত্যন্ত জটিল এবং সময়সাপেক্ষ।

Google and Amazon struggling to lay off employees, offering up to one-year salary so they leave voluntarily

চাকরি ছাড়লে আগাম বেতন! প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৩ ১৩:৪২
Share: Save:

টুইটারের পথ অনুসরণ করে ওয়াল্ট ডিজ়নি, গুগ্‌ল, অ্যামাজ়ন, মেটা— বিশ্বের তাবড় প্রযুক্তি সংস্থাগুলি দফায় দাফায় বহু কর্মী ছাঁটাই করেছে। তার প্রভাব পড়েছে ভারতেও। কিন্তু ইউরোপের মতো জায়গায় ছাঁটাই সংক্রান্ত নানা রকম আইন থাকায় অন্য নীতি অবলম্বন করতে হয়েছে গুগল এবং অ্যামাজ়নকে। কর্মী ছাঁটাই অব্যাহত রাখতে এ বার এক বছরের বেতন অগ্রিম দেওয়ার টোপ দেওয়া হচ্ছে কর্মীদের। তবে শর্ত একটিই। তাঁদের সকলকেই স্বেচ্ছা অবসর নিতে হবে।

ইউরোপের শ্রম আইন অত্যন্ত কঠিন। ফলে যে কোনও সংস্থা চাইলেই সেখানে কর্মীদের কাজ থেকে বরখাস্ত বা ছাঁটাই করতে পারে না। এই শ্রম সুরক্ষা আইনের প্রভাবেই ছাঁটাই প্রক্রিয়া আটকে রয়েছে বলে রিপোর্টে জানানো হয়েছে। ছাঁটাই প্রক্রিয়ায় যেতে গেলে এই তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিকে আগে সেই দেশের কাউন্সিলের সঙ্গে আলোচনায় বসতে হয়। এই পদ্ধতি অত্যন্ত জটিল এবং সময়সাপেক্ষ। তাই নিজে থেকে চাকরি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিলে পদ্ধতিটি কিছুটা সহজ হয়।

স্বেচ্ছায় চাকরি ছাড়লে কর্মীদের যাতে কোনও অসুবিধার মধ্যে পড়তে না হয়, তাই বিভিন্ন রকম প্যাকেজ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। গুগলের তরফে এক আধিকারিক জানান, “আমরা বিষয়টি নিয়ে অত্যন্ত সতর্ক। পৃথিবীর যে প্রান্তে কর্মী ছাঁটাইয়ের প্রক্রিয়া চলছে, সেই দেশের আইনকানুন মেনেই আমরা কাজ করছি। তাই একটু বেশিই সময় লাগছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salary Google Amazon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE