Advertisement
০৯ মে ২০২৪
COVID 19

শুধু ব্যায়ামে ওজন কমছে না? ঠিক আধ ঘণ্টা আগে পান করুন এই পানীয়, দ্রুত কমবে ওজন

শরীরচর্চার পরিমাণ এক রেখেও আপনি বেশি মাত্রায় ওজন কমাতে পারেন।

শরীরচর্চায় ওজন কমছে না?

শরীরচর্চায় ওজন কমছে না? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২১ ১৩:০৯
Share: Save:

মাস খানেকেই বেশ খানিকটা ওজন কমাতে চান? কিন্তু বেশি মাত্রায় শরীরচর্চা করতে ভয় পাচ্ছেন? ভাবছেন এর কারণে যদি আবার ‘স্ট্রেস হরমোন’ বা মানসিক চাপ বাড়ানোর হরমোনগুলির ক্ষরণ বেড়ে যায়, তা হলে হিতে বিপরীত হবে? একেবারেই তাই। কিন্তু শরীরচর্চার পরিমাণ এক রেখেও আপনি বেশি মাত্রায় ওজন কমাতে পারেন। সে জন্য শরীরচর্চার আগে আপনাকে পান করতে হবে একটি বিশেষ পানীয়।


কফি। হালে ‘ইন্টারন্যাশনাল সোসাইটি অব স্পোর্টস নিউট্রিশন’-এ প্রকাশিত হওয়া এক গবেষণাপত্রে বলা হয়েছে, শরীরচর্চা বা ব্যায়ামের ৩০ মিনিট আগে ১ কাপ কড়া কফি খেলে ওজন অনেক দ্রুত কমে যায়। কফি না খেয়ে সম পরিমাণ ব্যায়াম ততটাও কার্যকর হয় না। সবচেয়ে বড় কথা, দিনের কোন সময়ে এই কফিটা খাওয়া হচ্ছে এবং ব্যায়াম করা হচ্ছে, সেটাও এ ক্ষেত্রে গুকুরত্বপূর্ণ নয়। সব সময়েই একই কাজ হয়।


কতটা কড়া হতে হবে এই কফিকে? গবেষণা বলছে, একজনের শরীরের ওজন যা, তার প্রতি কিলোগ্রাম পিছু ৩ মিলিগ্রাম ক্যাফিন পান করতে হবে। অর্থাৎ কারও ওজন ৮০ কিলোগ্রাম হলে, তাঁকে ২৪০ মিলিগ্রাম ক্যাফিন খেতে হবে।


শুধু ওজন কমানোই নয়, গবেষণা বলছে, শরীরচর্চা বা ব্যায়ামের ফলে অনেকের ক্ষেত্রেই পেশিতে ব্যথা হয়। সেই ব্যথার পরিমাণও কমাতে পারে কফি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coffee coronavirus COVID 19 gym
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE