×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ জুন ২০২১ ই-পেপার

শুধু ব্যায়ামে ওজন কমছে না? ঠিক আধ ঘণ্টা আগে পান করুন এই পানীয়, দ্রুত কমবে ওজন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ এপ্রিল ২০২১ ১৩:০৯
শরীরচর্চায় ওজন কমছে না?

শরীরচর্চায় ওজন কমছে না?
ছবি: সংগৃহীত

মাস খানেকেই বেশ খানিকটা ওজন কমাতে চান? কিন্তু বেশি মাত্রায় শরীরচর্চা করতে ভয় পাচ্ছেন? ভাবছেন এর কারণে যদি আবার ‘স্ট্রেস হরমোন’ বা মানসিক চাপ বাড়ানোর হরমোনগুলির ক্ষরণ বেড়ে যায়, তা হলে হিতে বিপরীত হবে? একেবারেই তাই। কিন্তু শরীরচর্চার পরিমাণ এক রেখেও আপনি বেশি মাত্রায় ওজন কমাতে পারেন। সে জন্য শরীরচর্চার আগে আপনাকে পান করতে হবে একটি বিশেষ পানীয়।


কফি। হালে ‘ইন্টারন্যাশনাল সোসাইটি অব স্পোর্টস নিউট্রিশন’-এ প্রকাশিত হওয়া এক গবেষণাপত্রে বলা হয়েছে, শরীরচর্চা বা ব্যায়ামের ৩০ মিনিট আগে ১ কাপ কড়া কফি খেলে ওজন অনেক দ্রুত কমে যায়। কফি না খেয়ে সম পরিমাণ ব্যায়াম ততটাও কার্যকর হয় না। সবচেয়ে বড় কথা, দিনের কোন সময়ে এই কফিটা খাওয়া হচ্ছে এবং ব্যায়াম করা হচ্ছে, সেটাও এ ক্ষেত্রে গুকুরত্বপূর্ণ নয়। সব সময়েই একই কাজ হয়।


কতটা কড়া হতে হবে এই কফিকে? গবেষণা বলছে, একজনের শরীরের ওজন যা, তার প্রতি কিলোগ্রাম পিছু ৩ মিলিগ্রাম ক্যাফিন পান করতে হবে। অর্থাৎ কারও ওজন ৮০ কিলোগ্রাম হলে, তাঁকে ২৪০ মিলিগ্রাম ক্যাফিন খেতে হবে।

Advertisement


শুধু ওজন কমানোই নয়, গবেষণা বলছে, শরীরচর্চা বা ব্যায়ামের ফলে অনেকের ক্ষেত্রেই পেশিতে ব্যথা হয়। সেই ব্যথার পরিমাণও কমাতে পারে কফি।

Advertisement