Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Kebab Recipes

ঘরে তৈরি মালাই কবাবে জমে উঠুক উৎসবের আহার

উৎসবের দিনে বিরিয়ানির মতো ঝকমারি কিছু না করে বরং এমন কোনও খাবারের কথা ভাবা যাক, যা বানাতে রকমারি জিনিস লাগবে না। আর সময়ও কম লাগবে।

বাড়িতে একটু মুরগির মাংস থাকলেই বানিয়ে ফেলা যাবে এই  কবাব।

বাড়িতে একটু মুরগির মাংস থাকলেই বানিয়ে ফেলা যাবে এই কবাব। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২১ ২০:২১
Share: Save:

ইদের সময়ে ভালমন্দ খাওয়া হবে না? না হয় অর্ধেক সময়ে দোকান বন্ধ থাকছে। রান্নাঘরে যেমন ইচ্ছে তেমন রসদ থাকছে না। তাতেও দু’-একটা পছন্দের পদ রান্নার ইচ্ছা নিয়ন্ত্রণ করা যায় না। বিরিয়ানির মতো ঝকমারি কিছু না করে বরং এমন কোনও খাবারের কথা ভাবা যাক, যা বানাতে রকমারি জিনিস লাগবে না। আর সময়ও কম লাগবে। তবে কী রান্না হবে এই উৎসবের দিনে?

মালাই কবাব বানিয়ে ফেললে কেমন হয়? সময় বেশি লাগবে না। বাড়িতে একটু মুরগির মাংস থাকলেই করে ফেলা যাবে দিব্যি। কী ভাবে বানাবেন, দেখে নিন।

উপকরণ:

মুরগির মাংস (হাড় ছাড়া): ৫০০ গ্রাম

টক দই: ১/২ কাপ

আদা-রসুন বাটা: ২ টেবিল চামচ

লঙ্কাবাটা: ১ টেবিল চামচ

ধনে গুঁড়ো: ১ টেবিল চামচ

জিরে গুঁড়ো: ১ টেবিল চামচ

কাজুবাটা: ১ টেবিল চামচ

লেবুর রস: ১ চা চামচ

ফ্রেশ ক্রিম: ১ টেবিল চামচ

ঘি: ১ চামচ

মাখন: ১ চামচ

লবঙ্গ: ৩-৪টি

নুন: স্বাদ মতো

কাঠ কয়লা: প্রয়োজন অনুযায়ী

প্রণালী:

একটি পাত্রে মুরগির মাংসের টুকরোগুলি নিয়ে সব রকম মশলা এবং দই মাখিয়ে নিন। সেই পাত্রেই একটি ছোট বাটিতে কাঠ কয়লা, ঘি আর লবঙ্গ দিয়ে চাপা দিয়ে রাখতে হবে। দু’মিনিট পরে সেই ঢাকা খুলে মাংসের পাত্রটি এক ঘণ্টার জন্য ফ্রিজে ঢুকিয়ে রাখুন।

এক ঘণ্টা পরে সেই মাংস বার করে নিয়ে একটি কাঠিতে গেঁথে ফেলুন। তার পরে সেই মাংস গ্যাস জ্বালিয়ে ৭-৮ মিনিট সেঁকে নিন। ব্যস, কবাব তৈরি। সেঁকা মাংসের উপরে ভাল ভাবে মাখন মাখিয়ে তবে পরিবেশন করুন। হাতে তৈরি পরোটার সঙ্গে এই কবাব ভাল মানাবে। জমিয়ে হোক উৎসবের খাওয়াদাওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food eid Kebab Recipes Cooking Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE