• ঈপ্সিতা বসু
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাড়িতেই স্যানিটাইজ়ার

কম খরচে অথচ গুণমানসম্পন্ন স্যানিটাইজ়ার তৈরি করার সহজ উপায়

Sanitizer

বিশ্ব জুড়ে করোনাভাইরাসের দাপট। এই পরিস্থিতিতে নিজেকে সুরক্ষিত রাখতে বাড়িতে বানিয়ে নিন স্যানিটাইজ়ার। জেনে নিন তার পদ্ধতি।

 

কী কী লাগবে

• অ্যালকোহল, সার্জিকাল স্পিরিট, হাইড্রোজেন পারঅক্সাইডের মতো নানা উপাদান দিয়েই স্যানিটাইজ়ার তৈরি হতে পারে।

• দোকানে আইসোপ্রোপাইল অ্যালকোহল সহজেই পাওয়া যায়।  স্যানিটাইজ়ারের প্রধান উপকরণ হল অ্যালকোহল। কিন্তু কেনার সময়ে ৯৯ শতাংশ আইসোপ্রোপাইল অ্যালকোহল আছে কি না দেখে নেবেন। অ্যালকোহলের মাত্রার হেরফের হলেই স্যানিটাইজ়ার কাজ করবে না। সঙ্গে লাগবে কিছুটা পরিমাণ গ্লিসারিন বা অ্যালো ভেরা জেল। সুগন্ধের জন্য এসেনশিয়াল অয়েল বা টি ট্রি অয়েলও ব্যবহার করতে পারেন। 

 

কয়েকটি শর্ত

• স্যানিটাইজ়ার বানানোর আগে হাত পরিষ্কার করে গ্লাভস পরা প্রথম শর্ত।

• হাতে কোনও রকম ক্ষত থাকলে স্যানিটাইজ়ার বানানো থেকে বিরত থাকবেন।  

• যে পাত্রে বানাবেন ও রাখবেন, গরম জলে ধুয়ে তা জীবাণুমুক্ত করতেই হবে। 

• আগুন বা আগুনের কোনও উৎসের সামনে এটি তৈরি করবেন না। তাতে কিন্তু বিপদের আশঙ্কা থেকে যায়।

• নিরাপদ জায়গা বেছে নিয়ে সেই অংশটিকেও জীবাণুমুক্ত করে নিলে ভাল হয়। 

• এসেনশিয়াল অয়েলের মধ্যে আঙুর, মুসাম্বি, বিটার অরেঞ্জ, 

লেমন ও লাইম অয়েল ব্যবহার করবেন না।

 

বানাবেন কী ভাবে

জেল বেসড স্যানিটাইজ়ার: এটি বানাতে তিন ভাগ অ্যালকোহল আর এক ভাগ গ্লিসারিন বা অ্যালো ভেরা জেলের প্রয়োজন। দুই কাপ আইসোপ্রোপাইল অ্যালকোহলের সঙ্গে এক কাপ গ্লিসারিন মেশান। আবার গ্লিসারিনের জায়গায় অ্যালো ভেরা জেল ব্যবহার করতে পারেন। বারবার স্যানিটাইজ়ারের ব্যবহারে হাতের চামড়া খসখসে হয়ে যায়। স্যানিটাইজ়ারে অ্যালো ভেরা জেল থাকলে ত্বকের আর্দ্রতা বজায় রাখবে। এ বার আট থেকে দশ ফোঁটা এসেনশিয়াল অয়েল দিন। অ্যালকোহলের কটু গন্ধ নষ্ট করে মিষ্টি সুবাস আনতেই এসেনশিয়াল অয়েল ব্যবহার করা হয়। তিনটি উপাদান ভাল করে মিশিয়ে নিলেই তৈরি স্যানিটাইজ়ার। পাত্রে ভরে আধ ঘণ্টা রেখে দিন। তার পর ব্যবহার করুন। 

স্প্রে স্যানিটাইজ়ার: এটি বানাতে তিন ভাগ আইসোপ্রোপাইল অ্যালকোহলের সঙ্গে এক ভাগ ডিস্টিলড ওয়াটার মেশান। সঙ্গে এক চামচ গ্লিসারিন ও আট থেকে দশ ফোঁটা এসেনশিয়াল অয়েল। মিশ্রণটি তৈরি করে স্প্রে বোতলে ভরুন।

 স্যানিটাইজ়ার বানানোর পরে চিটচিটে হাতে তা ব্যবহার করবেন না। হাত পরিষ্কার করে ব্যবহার করুন। শুষ্ক ও ঠান্ডা তাপমাত্রায় রাখলে স্যানিটাইজ়ার অনেক দিন ব্যবহার করতে পারবেন। সামান্য হলেও  হাইড্রোজেন পারঅক্সাইডের ব্যবহার স্যানিটাইজ়ারের আয়ু বাড়াতে সাহায্য করে। তবে বানানোর আগে এই বিষয়ে সম্যক ধারণা থাকা জরুরি এবং বানানোর নিয়মবিধি জেনে তবেই এ কাজে এগোবেন।  

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন