Advertisement
০৫ মে ২০২৪
Cooking Hacks

বোঁটা ছাড়িয়ে ফ্রিজে রাখলেও কাঁচালঙ্কা পচে যাচ্ছে? ৩ টোটকা রইল এখানে

গেরস্ত বাড়িতে আলু-পেঁয়াজের মতো কাঁচালঙ্কাও মজুত থাকে। কিন্তু এক সঙ্গে অনেকটা লঙ্কা দীর্ঘ দিন ফ্রিজে রাখলে তা পচে যায়।

Image of Green Chilli

কাঁচালঙ্কা ভাল থাকবে কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ২১:২০
Share: Save:

বাজারের ব্যাগে অন্যান্য সব্জির সঙ্গে এক মুঠো কাঁচা লঙ্কা থাকবেই। যাঁরা বেশি ঝাল খেতে পারেন না, তাঁরা শুধুমাত্র গন্ধের জন্যই রান্নায় কাঁচালঙ্কা দেন। তাই গেরস্ত বাড়িতে আলু-পেঁয়াজের মতো কাঁচালঙ্কাও মজুত থাকে। কিন্তু এক সঙ্গে অনেকটা লঙ্কা দীর্ঘ দিন ফ্রিজে রাখলে তা পচে যায়। অনেকেই বলেন, লঙ্কার বোঁটা ছাড়িয়ে রাখলে নাকি এই সমস্যা খানিকটা রোধ করা যায়। তা সত্ত্বেও যদি কাঁচালঙ্কা পচে যায়, তা হলে কী করবেন?

১) বাইরে থেকে বাতাস ঢুকতে পারে না, এমন কোনও পাত্রে লঙ্কা রাখুন। এতে লঙ্কা দীর্ঘ দিন সতেজ থাকবে।

২) অ্যালুমিনিয়াম ফয়েলে যে কোনও কিছুই ভাল থাকে। লঙ্কা দীর্ঘ দিন ভাল রাখতে সেগুলি অ্যালুমিনিয়াম ফয়েলে মুড়ে ফ্রিজে রাখুন।

৩) লঙ্কা ভুলেও পলিথিনের ব্যাগে রাখবেন না। এতে লঙ্কা পচে যেতে পারে। কৌটোয় লঙ্কা ভরে ফ্রিজে তুলে রাখুন। তাতে বরং কিছু দিন হলেও ভাল থাকবে।

৪) যখন লঙ্কা কিনছেন, ভাল করে দেখেশুনে কিনুন। ভাল লঙ্কার ভিড়ে একটা খারাপ লঙ্কা লুকিয়ে থাকলে সমস্তটাই নষ্ট হয়ে যেতে পারে।

৫) বাজার থেকে লঙ্কা কিনে এনে ধুয়ে, ভাল করে শুকিয়ে তার পর ফ্রিজ়ে তুলবেন। লঙ্কার গায়ে এক ফোঁটা জল থাকলেও তা পচে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Storage Green Chilli Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE